Coronavirus in West Bengal

পর পর ২ দিন লাফিয়ে বাড়ল আক্রান্তের সংখ্যা, রাজ্যে কমানো যাচ্ছে না সংক্রমণের হার

গত ২৪ ঘণ্টায় কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ, ৯৯। উত্তর ২৪ পরগনায় দৈনিক সংক্রমিতের সংখ্যা ৭৫। সংক্রমণের হার ১.৬৬ শতাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২১ ২২:৫৩
Share:

এক নজরে রাজ্যের করোনা পরিস্থিতি। গ্রাফিক: শৌভিক দেবনাথ

রাজ্যে নতুন করোনা রোগীর সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। মঙ্গলবার দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২৫৫। বুধবার তা বেড়ে হয়েছিল ৩০৩। বৃহস্পতিবার দৈনিক সংক্রমিতের সংখ্যা আরও খানিকটা বেড়ে হল ৩২৩ জন। পাশাপাশি কমানো যাচ্ছে না সংক্রমণের হারও। মঙ্গলবার রাজ্যে টিকাকরণ হয়েছিল ২ লক্ষ ৭৮ হাজার ৯০৩ জনের। অথচ বুধবার টিকাকরণ হয়েছে তার অর্ধেকেরও কম, ১ লক্ষ ৩০ হাজার ৮০ জনের।

Advertisement

স্বাস্থ্য দফতর প্রকাশিত বৃহস্পতিবারের বুলেটিন অনুযায়ী, রাজ্যে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৩২৩। গত ২৪ জানুয়ারি রাজ্যে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৩৮৯। তার দেড় মাসেরও বেশি সময় পর বৃহস্পতিবার দৈনিক আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ। এর ফলে রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন হল ৫ লক্ষ ৭৯ হাজার ৪৭৯ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা সর্বোচ্চ, ৯৯। উত্তর ২৪ পরগনায় দৈনিক সংক্রমিতের সংখ্যা ৭৫। এ ছাড়া হাওড়া (২৭), দক্ষিণ ২৪ পরগনা (২৫), পশ্চিম বর্ধমান (২৪), হুগলি (১২) এবং দার্জিলিঙ (১১)-এ দৈনিক আক্রান্তের সংখ্যা দুই অঙ্কে। কালিম্পং, দক্ষিণ দিনাজপুর এবং ঝাড়গ্রামে গত ২৪ ঘণ্টায় কোনও করোনা আক্রান্তের হদিশ মেলেনি।

সারা দেশ জুড়েই দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন জানাচ্ছে, দেশে গত ২৪ ঘণ্টায় ৩৫ হাজার ৮৭১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গত বছর ডিসেম্বরের পর চলতি বছরে এই প্রথম ৩০ হাজার পেরোল দৈনিক সংক্রমণ। এই আবহে রাজ্যের কলকাতা এবং উত্তর ২৪ পরগনায় দৈনিক সংক্রমিতের সংখ্যা বৃদ্ধি উদ্বেগজনক।

Advertisement

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছে বুধবারের তুলনায় কিছু বেশি, ১৯ হাজার ৫০৯টি। এর মধ্যে ৩২৩ জনের শরীরের করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। রাজ্যে করোনা সংক্রমণের হার গত কয়েক দিন ধরেই দেড় শতাংশের বেশি। বৃহস্পতিবার সংক্রমণের হার ১.৬৬ শতাংশ। প্রতি দিন যে সংখ্যক কোভিড টেস্ট করা হয়, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়।

বৃহস্পতিবার রাজ্যে করোনায় প্রাণ হারিয়েছেন ২ জন। দু’জনেই কলকাতার বাসিন্দা। এই নিয়ে রাজ্যে ১০ হাজার ৩০০ জনের মৃত্যু হল করোনায়। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২৬৮ জন। এই নিয়ে রাজ্যে মোট সুস্থের সংখ্যা হল ৫ লক্ষ ৬৫ হাজার ৯৩৮ জন। রাজ্যে এখন সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩ হাজার ২৪১ জন। রাজ্যে এ পর্যন্ত মোট টিকাকরণ হয়েছে ৩০ লক্ষ ১৭ হাজার ৩৫ জনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement