Hospital Sanitation

ওয়ার্ডের যত্রতত্র পড়ে আছে ময়লা, হঠাৎ পরিদর্শনে গিয়ে হাসপাতালের মেঝে পরিষ্কার মন্ত্রীর!

মধ্যপ্রদেশের শিবপুরী জেলা হাসপাতাল হঠাৎ পরিদর্শনে গিয়ে রাজ্যের মন্ত্রীর চক্ষু চড়ক গাছ। ওয়ার্ডের সর্বত্র ছড়িয়ে রয়েছে ময়লা। নিজেই যা ওয়াইপার দিয়ে পরিষ্কার করলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৫৭
Share:

হাসপাতালের মেঝে পরিষ্কার করলেন মধ্যপ্রদেশের মন্ত্রী। ছবি: এক্স হ্যান্ডেল থেকে

আচমকা হাসপাতাল পরিদর্শনে গিয়ে হতবাক রাজ্যের মন্ত্রী। মেঝেতে যত্রতত্র ময়লা পড়ে থাকতে দেখে আর ধৈর্য রাখতে পারলেন না তিনি। ওয়াইপার হাতে শুরু করলেন অপরিষ্কার মেঝেকে ঝকঝকে করার কাজ। আর সেই ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হওয়ায় খবরের শিরোনামে চলে এসেছেন ওই মন্ত্রী।

Advertisement

বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর এই ঘটনা ঘটে মধ্যপ্রদেশের শিবপুরী জেলা হাসপাতালে। সেখানে হঠাৎ পরিদর্শনে গিয়েছিলেন বিজেপি শাসিত রাজ্যটির মন্ত্রী প্রধুমান সিংহ তোমর। হাসপাতাল ঘুরে দেখার সময়ে এর খারাপ পয়ঃপ্রণালী ব্যবস্থা চোখে পড়ে তাঁর। আর সঙ্গে সঙ্গেই ওয়াইপার হাতে অপরিষ্কার মেঝে সাফাইয়ের কাজ শুরু করেন তিনি।

ভাইরাল ভিডিয়োতে হাসপাতালের এক নিরাপত্তারক্ষীকে মেঝে পরিষ্কারের সময়ে মধ্যপ্রদেশের মন্ত্রীকে সাহায্য করতে দেখা গিয়েছে। মেঝেতে জীবাণু নাশক তরল ঢেলে দেন তিনি। যার উপর দিয়ে ওয়াইপার চালিয়ে মেঝে পরিষ্কার করেন প্রধুমান সিংহ তোমর।

Advertisement

অন্য দিকে হাসপাতালে মন্ত্রী এসেছেন জানতে পেরে সেখানে আসেন স্থানীয় জেলাশাসক রবীন্দ্র কুমার চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার সঞ্জীব মুলে এব‌ং মহকুমাশাসক উমেশ কৌরব। হাসপাতালের পয়ঃপ্রণালী ঠিক করতে তাঁদের যাবতীয় নির্দেশ দেন মন্ত্রী প্রধুমান। পাশাপাশি, হাসপাতালটির পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখার দায়িত্বপ্রাপ্ত সংস্থার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন তিনি।

বৃহস্পতিবার জেলা হাসপাতালটিতে পা দিয়েই সটান মেডিক্যাল ওয়ার্ডে চলে যান মধ্যপ্রদেশের ওই মন্ত্রী। সেখানে মেঝেতে ইতি উতি পড়েছিল ময়লা। এমনকি এর শৌচালয়টিও ছিল মারাত্মক নোংরা। শৈল্য চিকিৎসার ওয়ার্ড ও আইসিইউর অবস্থাও ছিল তথৈবচ। যা দেখে রীতিমতো হতাশ ছিলেন মন্ত্রী প্রধুমান।

মধ্যপ্রদেশের এই হাসপাতালের পরিষ্কার পরিচ্ছন্নতার দায়িত্ব রয়েছে সিগমা ইনফোটেক নামের একটি সংস্থার নামে। যাদের বিরুদ্ধে স্থানীয় থানায় দায়ের হয়েছে এফআইআর। এই ইস্যুতে সংস্থাটির তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement