Viral Video

ফণা তুলে দাঁড়িয়ে টকটকে লাল গোখরো! হাতে তুলে নিলেন যুবক, ভাইরাল ভিডিয়ো নিয়ে বিতর্ক-হইচই

ভাইরাল সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, কয়েকটি ইটের খোপের মধ্যে ফণা তুলে শুয়ে রয়েছে একটি লাল রঙের গোখরো। এক যুবক এসে সাপটিকে সেখান থেকে বার করে আনেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ১১:১৮
Share:

টকটকে লাল গোখরো! ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া।

গোখরো বিশ্বের অন্যতম বিষাক্ত সাপ। এর বিষে নিউরোটক্সিন থাকে। গোখরোর কামড়ে হৃৎস্পন্দন থেমে যেতে পারে। শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু হতে পারে। সেই গোখরো কেমন দেখতে তা মোটামুটি সকলেরই জানা। কিন্তু লাল টকটকে গোখরো! এমনটা কি কেউ দেখেছেন? কেউ কোনও দিন কল্পনাও করেছেন? কিন্তু সেই লালরঙা একটি গোখরোর ছবিই সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিয়োটিকে কেন্দ্র করে বিতর্কও তৈরি হয়েছে (যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

Advertisement

ভাইরাল সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, কয়েকটি ইটের খোপের মধ্যে ফণা তুলে শুয়ে রয়েছে একটি লাল রঙের গোখরো। এক যুবক এসে সাপটিকে সেখান থেকে বার করে আনেন। যদিও ভিডিয়োয় সেই যুবকের মুখ দেখা যায়নি, শুধু হাত দেখা গিয়েছে।

প্রসঙ্গত, ইনস্টাগ্রামে ভাইরাল ওই ভিডিয়ো ইতিমধ্যেই বহু মানুষ দেখেছেন। ভিডিয়োটি নিয়ে লাইক এবং কমেন্টের বন্যা বয়ে গিয়েছে। তৈরি হয়েছে বিতর্কও। সমাজমাধ্যম ব্যবহারকারীদের একাংশের দাবি, গোখরো সাপের গায়ের রং এ রকম হতেই পারে না। সাপটির গায়ে লাল রং করে ভিডিয়োটি ক্যামেরাবন্দি করা হয়েছে। যদিও অন্য একাংশের দাবি, বাস্তবেই এ রকম গোখরো দেখতে পাওয়া যায়। লাল রঙের সেই গোখরোর নাম ‘রেড স্পিটিং কোবরা’। মিশর, তানজানিয়া, উগান্ডা এবং সুদানের মতো আফ্রিকার দেশে এই সাপের দেখা মেলে। ৮ ফুট দূরত্ব থেকে মানুষের চোখ লক্ষ্য করে বিষ ছুড়তে পারে সে। যদিও অনেকেরই দাবি, ‘রেড স্পিটিং কোবরা’র সঙ্গে ভাইরাল ভিডিয়োর সাপটির বিশেষ কোনও মিল নেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement