Viral Video

ভেঙে পড়ছে বাড়ি, খেলনার মতো ভেসে যাচ্ছে লোহার সেতু! রইল বৃষ্টি, ধসে বিধ্বস্ত নেপালের ভিডিয়ো

বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় এখনও পর্যন্ত নেপালে মৃত্যু হয়েছে অন্তত ১১২ জনের। বহু মানুষ নিখোঁজ। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে প্রশাসন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫৩
Share:

ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

প্রবল বৃষ্টির কারণে নেপালে তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। ক্রমাগত বৃষ্টির ফলে নদীগুলির জলস্তর বেড়ে চলেছে। কোথাও নামছে ধস, কোথাও আবার হড়পা বানের কারণে পরিস্থিতি আরও প্রতিকূল হয়ে উঠেছে। বৃষ্টি এবং ধসে বিপর্যস্ত নেপালের একটি ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)।

Advertisement

‘ভিজ়িট নেপাল’ নামের অ্যাকাউন্ট থেকে ইউটিউবের পাতায় একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে। সেই ভিডিয়োয় ধরা পড়েছে নেপালের ভয়ঙ্কর ছবি। বন্যার হাত থেকে বাঁচতে কোনও রকমে গাছের গুঁড়ি ধরে রয়েছেন এক ব্যক্তি। জলের তোড়ে তাসের ঘরের মতো ভেঙে পড়ছে পাকা বাড়ি। জলস্তর বেড়ে যাওয়ার ফলে ফুলেফেঁপে উঠেছে নদী। নদীর ভয়ঙ্কর স্রোত যেন গিলে নিচ্ছে সব কিছু। সেই স্রোতেই ভেসে যাচ্ছে লোহার সেতু।

বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় এখনও পর্যন্ত নেপালে মৃত্যু হয়েছে অন্তত ১১২ জনের। বহু মানুষ নিখোঁজ। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে প্রশাসন। উদ্ধারকাজে নেমেছে দেশের বিপর্যয় মোকাবিলা বাহিনী।

Advertisement

নেপালের রাজধানী কাঠমান্ডুর পরিস্থিতিও খারাপ। রাজধানীর আশপাশে থাকা প্রায় সমস্ত নদীর দু’কূল ছাপিয়ে গিয়েছে। উঁচু জায়গায় আপাতত আশ্রয় নিয়েছেন সেখানকার বাসিন্দারা। নেপালের জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর তিন হাজার কর্মী উদ্ধারকাজে হাত লাগিয়েছেন। জলমগ্ন রাস্তায় নৌকা নিয়ে ঘুরছেন তাঁরা। হেলিকপ্টারের মাধ্যমে প্রত্যন্ত এবং বিচ্ছিন্ন এলাকাগুলিতে ত্রাণ পৌঁছে দেওয়া হচ্ছে।

স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর, বহু পর্যটক আটকে পড়েছেন নেপালে। শুক্রবার বিকেল থেকে কাঠমান্ডু বিমানবন্দরে সমস্ত ঘরোয়া উড়ান বাতিল করা হয়েছে। এখনও পর্যন্ত মোট ১৫০টি বিমান বাতিল হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement