Viral News

আবেদন করেছিলেন ১৯৭৬ সালে, ডাকঘরের ভুলে ৪৮ বছর পর স্বপ্নের চাকরি ‘পেলেন’ বৃদ্ধা

নানা দেশের নানা প্রান্তে নানা রকম কাজ করেছেন। এখন তাঁর বয়স ৭০। প্রায় অর্ধশতাব্দী পার হয়ে যাওয়ার পর সেই চাকরির আবেদনের উত্তর পেলেন বৃদ্ধা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১৫:১৫
Share:

ছবি: সংগৃহীত।

চোখে তখন হাজারো স্বপ্ন। চেয়েছিলেন মোটরসাইকেল স্টান্ট রাইডার হিসাবে কেরিয়ার গড়তে। স্বপ্নপূরণের আশায় একটি সংস্থায় চাকরির আবেদনও করেছিলেন তিনি। কিন্তু সেখান থেকে কোনও উত্তর পাননি। তার পর নানা দেশের নানা প্রান্তে নানা রকম কাজ করেছেন। এখন তাঁর বয়স ৭০। প্রায় অর্ধশতাব্দী পার হয়ে যাওয়ার পর সেই চাকরির আবেদনের উত্তর পেলেন বৃদ্ধা। তিনি জানতে পারলেন যে, মোটরসাইকেল স্টান্ট রাইডারের চাকরিটি সেই সময় পেয়েছিলেন তিনি। বৃদ্ধার নাম টিজ়ি হডসন।

Advertisement

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে টিজ়ি জানান যে, ১৯৭৬ সালে লন্ডনে থাকতেন তিনি। সেখানকার একটি ফ্ল্যাটে বসে স্বপ্নের চাকরির জন্য একটি সংস্থাকে চিঠি লিখেছিলেন তিনি। সাক্ষাৎকারে টিজ়ি বলেন, ‘‘পাছে মহিলা বলে আমায় চাকরিতে না নেয়, সে জন্য আমি নিজের পরিচয়ও গোপন রেখেছিলাম। আমি যে একজন মহিলা, সে কথা জানাইনি। চিঠিতে লিখেছিলাম যে, বাইক স্টান্ট করতে গিয়ে যদি আমার হাড়গোড়ও ভেঙে যায় তা হলে ভাঙুক। আমি তৈরি।’’ কিন্তু চাকরির আবেদনের সেই চিঠির উত্তর পাননি টিজ়ি। ৪৮ বছর পর সেই চিঠির উত্তর পেলেন তিনি।

টিজ়ির কথায়, ‘‘ডাকঘরের পুরনো ড্রয়ারের পিছনে নাকি আমার চিঠি পড়েছিল। ওরা যে কী করে আমায় খুঁজে পেল তা ঈশ্বর জানেন। ১৯৭৬ সালের পর অন্তত ৫০ বার আমার ঠিকানা বদল হয়েছে। দেশও বদল করেছি আমি।’’ টিজ়ি আরও বলেন, ‘‘আমার সঙ্গে যদি তরুণী টিজ়ির এখন দেখা হত, তা হলে আমি এই চাকরিতে যোগ দেওয়ার পরামর্শ দিতাম। সম্পূর্ণ বিষয়টি খুবই রোমাঞ্চকর।’’

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement