mysterious delays of a train

সাড়ে তিন বছর লেট! লজ্জার নজির রয়েছে কোন ভারতীয় ট্রেনের?

ভারতীয় রেলের একটি পণ্যবাহী ট্রেন ১৪০০ কিমি পেরোতে তৈরি করে ফেলেছে রেকর্ড, সবচেয়ে দীর্ঘ বিলম্বের রেকর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫০
Share:

ছবি: সংগৃহীত।

গন্তব্যে পৌঁছতে সময় লাগল ‘মাত্র’ সাড়ে তিন বছর! অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনম থেকে উত্তরপ্রদেশের বাস্তির দূরত্ব ১৪০০ কিমি। ট্রেনে সেই পথ পেরোতে সাধারণত ৪২ ঘণ্টা সময় লাগে। কিন্তু ভারতীয় রেলের একটি পণ্যবাহী ট্রেন এই দূরত্ব পেরোতে তৈরি করে ফেলেছে রেকর্ড, সবচেয়ে দীর্ঘ বিলম্বের রেকর্ড। ২০১৪ সালের নভেম্বরে বিশাখাপত্তনম থেকে ছেড়েছিল ট্রেনটি। গন্তব্য ছিল উত্তরপ্রদেশের বাস্তি স্টেশন। সংবাদমাধ্যমে প্রকাশিত তথ্য বলছে, ১৩১৬ বস্তা সার ছিল ওই ট্রেনে, যার মূল্য ১৪ লাখ টাকারও বেশি।

Advertisement

রামচন্দ্র গুপ্ত নামে এক ব্যবসায়ী সারের বস্তা পাঠানোর জন্য ট্রেনটি ভাড়া করেছিলেন। যাই হোক, ২০১৪ সালের নভেম্বরে ট্রেনটি নির্দিষ্ট সময়ে উত্তরপ্রদেশের বাস্তি স্টেশনে পৌঁছয়নি। উদ্বিগ্ন ব্যবসায়ী রেল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন এবং একাধিক অভিযোগ দায়ের করেন। কিন্তু কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। ট্রেনটির কোনও চিহ্ন খুঁজে পাওয়া যায়নি।

বছরের পর বছর অনুসন্ধান ও তদন্তের পর ট্রেনটিকে অবশেষে সাড়ে তিন বছরের পর ২০১৮ সালের জুলাই মাসে বাস্তি স্টেশনে পৌঁছতে দেখা যায়। তত দিনে ট্রেন থাকা সমস্ত সার নষ্ট হয়ে গেছে। বহু তদন্ত করেও কেন ট্রেনটির এত দিন দেরি হয়েছিল বা কী ভাবে এত দিন ধরে নিখোঁজ হয়েছিল তার কোনও স্পষ্ট ব্যাখ্যা রেল কর্তৃপক্ষের তরফে পাওয়া যায়নি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement