viral video of overcharging fee

এক টাকা ঘুষ নেওয়ার শাস্তি! চাকরি খোয়ালেন সরকারি কর্মী

প্রেসক্রিপশনের জন্য রোগীদের কাছ থেকে ১ টাকা অতিরিক্ত দাবি করছেন। সঙ্গে সঙ্গে ওই ফার্মাসিস্টকে বরখাস্তের নির্দেশ দেন বিধায়ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪১
Share:

ছবি: সংগৃহীত।

মাত্র এক টাকা বেশি নিয়েছিলেন স্বাস্থ্যকেন্দ্রের এক কর্মী। আর তাতেই চাকরি খোয়ালেন। সামাজিক স্বাস্থ্য শিবিরের নির্ধারিত মূল্য এক টাকার পরিবর্তে রোগীদের থেকে দু’টাকা নেওয়ার অপরাধে এই শাস্তি পেলেন এক চুক্তিভিত্তিক সরকারি কর্মচারী। উত্তরপ্রদেশের জগদৌরের এক স্বাস্থ্যকেন্দ্রে স্থানীয় বিজেপি বিধায়ক প্রেম সাগর পটেল হঠাৎ করেই পরিদর্শনে আসেন। তিনি সংবাদমাধ্যমকে জানান, বেশ কিছু দিন ধরেই বাড়তি টাকা নেওয়ার ও নানা অনিয়মের অভিযোগ জমা পড়ছিল তাঁর কাছে। তা দেখতেই তিনি আচমকা হাজির হন ওই স্বাস্থ্যকেন্দ্রটিতে। সেখানে গিয়ে দেখেন ফার্মাসিস্ট প্রেসক্রিপশনের জন্য রোগীদের কাছ থেকে ১ টাকা অতিরিক্ত দাবি করছেন। সঙ্গে সঙ্গে ওই ফার্মাসিস্টকে বরখাস্তের নির্দেশ দেন বিধায়ক।

Advertisement

অখিলেশ তিওয়ারি নামের এক ব্যক্তি এক্স সমাজমাধ্যমে (সাবেক টুইটার) একটি ভিডিয়ো পোস্ট করেন। (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। তাতে দেখা গিয়েছে অভিযুক্ত ব্যক্তিকে ডেকে রীতিমতো ধমক দিচ্ছেন ওই বিধায়ক। তাঁকে বলতে শোনা গিয়েছে, এই ধরনের দু্র্নীতির করলে তার বিচার জনগণই করবে। বিধায়ককে বলতে শোনা যায় তিনি রোগী এবং তাঁদের পরিবারের সঙ্গে যোগাযোগ করেছিলেন এবং স্বাস্থ্যকেন্দ্রের অন্য সমস্যাগুলি সম্পর্কে জানতে পেরেছিলেন। প্রসবের সময় সরকারি সাহায্য পাওয়ার ক্ষেত্রে দেরি, রাতে মহিলা চিকিৎসকের অনুপস্থিতি নিয়ে এলাকাবাসীরা অভিযোগ করেন তাঁর কাছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement