card as cutting tool

বিশ্ববিদ্যালয়ে ভর্তির চিঠির ‘কোপে’ দু’টুকরো তরমুজ, মাংস হচ্ছে কিমা!

ঘন লাল রঙের উপর সোনালি অক্ষরে ম্যান্ডারিন ভাষায় লেখা। চৌকো সেই কার্ড দিয়ে তরমুজ কাটা বা মাংস কুচি করার ছবি সমাজমাধ্যমে ইতিমধ্যেই ভাইরাল হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৭:৪৬
Share:

চিঠির কোপে দু’টুকরো তরমুজ। ছবি: সংগৃহীত।

কাগজ দিয়ে তৈরি কোনও সাধারণ চিঠি নয়, বেজিংয়ের এক রাসায়নিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পড়ুয়াদের ভর্তির আমন্ত্রণ জানাল এক বিশেষ উপাদান দিয়ে তৈরি চিঠি দিয়ে। কার্বনের তন্তু দিয়ে তৈরি, সেই চিঠি রীতিমতো ধারালো অস্ত্রের কাজ করছে। ঘন লাল রঙের উপর সোনালি অক্ষরে ম্যান্ডারিন ভাষায় লেখা। চৌকো সেই কার্ড দিয়ে তরমুজ কাটা বা মাংস কুচি করার ছবি সমাজমাধ্যমে ইতিমধ্যেই ভাইরাল হয়েছে। ভর্তির চিঠিগুলি বিশেষ প্রযুক্তির ও উপাদান দিয়ে এমনভাবে তৈরি করা হয়েছে যাতে সেগুলিকে আগুনে পোড়ানো সম্ভব হবে না। এমনকি চিঠির খাম দিয়েও মাংস ও ফল কাটা যেতে পারে।

Advertisement

প্রযুক্তি শিল্পে ‘কালো সোনা’ নামে পরিচিত কার্বন তন্তু মহাকাশ, সামরিক এবং সামুদ্রিক বিজ্ঞানের ক্ষেত্রে ব্যাপক ভাবে ব্যবহৃত হয়। ভর্তির চিঠিগুলি মাত্র ০.২ মিলিমিটার পুরু কার্বন তন্তু দিয়ে তৈরি, চুলের মতো পাতলা, পালকের মতো হালকা, ইস্পাতের মতো শক্তিশালী এবং সোনার মতো মূল্যবান।

বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু শিক্ষার্থী তরমুজ, মাংস কেটে, চিঠিগুলির স্থায়িত্ব পরীক্ষা করে এবং সেই ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে। সেই চিঠি নেটাগরিকদের দৃষ্টিও আকর্ষণ করেছে। সেই ভিডিয়ো দেখে অনেকেই বলছেন, এই শিক্ষাগত যোগ্যতা পাওয়া বেশ ‘কঠিন’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement