Viral News

হাতে বিয়ারের গ্লাস! ৫৬ বছর ধরে প্রতি বৃহস্পতিবার একই রুটিন মেনে চলেছেন আড্ডাবাজ ছয় বুড়ো

১৯৬৮ সালে তাঁদের বন্ধুত্ব হয়েছিল। কলেজে পড়াকালীন গল্ফ খেলে আসার পর তাঁরা ছ’বন্ধু মিলে একটি পাবে ঢুকেছিলেন। সুরাপানের সঙ্গে আড্ডা দেওয়ার নেশা হয়ে গিয়েছিল তাঁদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০২৪ ০৯:১৫
Share:

—প্রতীকী ছবি।

কলেজে পড়ার সময় থেকেই বন্ধুরা পাবে দেখা করতেন। আড্ডার সঙ্গে চলত মদ্যপানও। ৫৬ বছর ধরে এই একই নিয়ম পালন করে চলেছেন ছয় বৃদ্ধ। প্রতি বৃহস্পতিবার কোনও একটি পাবে গিয়ে দেখা করেন তাঁরা। চলে খোশগল্প। এমনকি, কোভিড অতিমারিও তাঁদের এই প্রথা ভাঙতে পারেনি। সামনাসামনি দেখা না করলেও তাঁরা সকলে ভিডিয়োকলে গল্প করেছেন। প্রত্যেকের সামনে রাখা থাকত বিয়ারের বোতল।

Advertisement

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করতেন পিটার থার্লওয়াল। বর্তমানে কাজ থেকে অবসর নিয়েছেন তিনি। পিটারের সঙ্গে কলেজে পড়াশোনা করতেন পল হেনেস, বিল মানডেন, কেন কিং, ব্রায়ান আয়ার্স এবং ডিক কটন। ব্রিটেনের বাসিন্দা সকলে। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে পিটার জানান, ১৯৬৮ সালে তাঁদের বন্ধুত্ব হয়েছিল। কলেজে পড়াকালীন গল্ফ খেলে আসার পর তাঁরা ছ’বন্ধু মিলে একটি পাবে ঢুকেছিলেন। সেই থেকে শুরু। সুরাপানের সঙ্গে আড্ডা দেওয়ার নেশাও হয়ে গিয়েছিল তাঁদের। এর পর থেকে প্রতি বৃহস্পতিবার যে কোনও একটি পাবে দেখা করেন তাঁরা। পিটার মজা করে বলেন, ‘‘আমাদের এই প্রথা এতটাই নিয়মমাফিক হয়ে পড়েছে যে, কেউ কোনও দিন অনুপস্থিত থাকলে তাঁকে লিখিত ভাবে কারণ জানাতে হত।’’

কোভিড অতিমারির সময় বন্ধুদের কেউ অস্ট্রেলিয়ায় ছিলেন, কেউ ছিলেন কানাডায়। তবুও আড্ডা বন্ধ হয়নি তাঁদের। ‘জ়ুম কল’-এর মাধ্যমে আড্ডা দিয়েছেন তাঁরা। সেই সময়ে বিয়ারও খেয়েছেন। পিটার জানান, প্রতি বৃহস্পতিবার শেফিল্ড থেকে রোথারহ্যাম এলাকার মধ্যবর্তী কোনও পাবে দেখা করেন ছয় বন্ধু। পিটার বলেন, ‘‘আগে আমরা ফুটবল, প্রেম নিয়ে আলোচনা করতাম। এখন আমরা অসুস্থতা এবং পেনশন নিয়ে আলোচনা করি।’’ ৫৬ বছর ধরে এ ভাবেই একসঙ্গে রয়েছেন তাঁরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement