Viral Video

‘বনের রাজা’র প্রাণের ভয়! মহিষের দলের তাড়া খেয়ে তরতরিয়ে গাছে উঠল সিংহশাবক, তার পর…

সিংহের দল শিকার করতে বেরিয়ে বিপদের মুখে পড়ে। একদল মহিষ ছুটে আসে তাদের দিকে। সেখান থেকে সিংহের দল পালিয়ে গেলেও দলছুট হয়ে যায় এক শাবক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ০৯:১৮
Share:

ভয়ে গাছের উপর সিংহশাবক। নীচে মহিষের দল। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

ভোরবেলা সূর্য ওঠার পরেই শিকারে বেরিয়েছিল সিংহের দল। তিন সিংহীর সঙ্গে সেই দলে ছিল ন’টি শাবকও। ঝোপের আড়ালে লুকিয়ে বসেছিল তারা। কিন্তু হঠাৎ প্রচণ্ড শব্দে সেখান থেকে ছুটে পালাল সকলে। কিন্তু তাড়াহুড়োয় দলছুট হয়ে পড়ল এক শাবক। পিছনে তাকিয়ে দেখল তাকে তাড়া করছে মহিষের দল। তাদের তাড়া খেয়ে ভয় পেয়ে সটান গাছের উপর উঠে পড়ল সিংহশাবক।

Advertisement

সমাজমাধ্যমে এমনই একটি ভিডিয়ো পোস্ট করেছেন বন্যপ্রাণ বিষয়ক আলোকচিত্রী নিক অ্যান্ড্রু। দক্ষিণ আফ্রিকার এক জঙ্গলে এই দৃশ্য ধরা পড়েছে তাঁর ক্যামেরায়।

ভিডিয়োটি পোস্ট করে নিক জানিয়েছেন, সিংহের দল শিকার করতে বেরিয়ে বিপদের মুখে পড়ে। একদল মহিষ ছুটে আসে তাদের দিকে। সেখান থেকে সিংহের দল পালিয়ে গেলেও দলছুট হয়ে যায় এক শাবক। ঝোপের আড়ালে লুকিয়ে গেলেও মহিষের দল তাকে ঠিক খুঁজে পেয়ে যায়। শাবকটিকে তাড়া করতে শুরু করে তারা।

Advertisement

মহিষের দলে এক হাজারটি মহিষ ছিল বলে জানান নিক। দল বেঁধে এক হাজার মহিষ সিংহশাবকটিকে তাড়া করলে ভয় পেয়ে একটি গাছের ডালে তরতরিয়ে উঠে পড়ে সে। গাছের তলায় শাবকের অপেক্ষায় দাঁড়িয়ে থাকে মহিষের দল। যেন শাবকটি নীচে নামলেই তাকে লুফে নেবে মহিষগুলি।

টাল সামলাতে না পেরে গাছের ডাল থেকে নীচের দিকে পড়তে শুরু করে শাবকটি। কোনও মতে গাছের ডাল আঁকড়ে ঝুলতে থাকে সে। ভয়ে যেন প্রাণ শুকিয়ে যায় শাবকটির। নীচে মহিষগুলিও আহ্লাদে যেন আটখানা হয়ে যায়। গাছ থেকে শাবকটি পড়ে গেলেই তাদের শখপূরণ হবে যে! কিন্তু শাবকের ওজন সহ্য করতে না পেরে গাছের ডালটি একটি মহিষের মাথায় ভেঙে পড়ে। তখন শাবকটিকে আর কে পায়! সুযোগ পেয়ে সেখান থেকে ছুটে পালিয়ে যায় শাবকটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement