Cheese Museum

জাদুঘরে রয়েছে শুধুই চিজ়! কোথায় রয়েছে এই বিশেষ মিউজ়িয়াম? টিকিটের দামই বা কত?

মোট ৫৬ ধরনের চিজ় রাখা রয়েছে এই জাদুঘরে। বিভিন্ন ধরনের চিজ় কী ভাবে তৈরি করা হয়, তার ইতিহাসই বা কী— এ সব কিছুই জাদুঘরে ঘুরতে গেলে জানতে পারবেন দর্শক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৫:৩১
Share:

ছবি: এক্স থেকে নেওয়া।

অলিম্পিক্স চলছে প্যারিসে। সেই উপলক্ষে ‘সিটি অফ লভ’ অর্থাৎ ভালবাসার শহরে থিকথিক করছে ভিড়। এমন সময়েই প্যারিসে দরজা খুলল ফ্রান্সের প্রথম চিজ়ের জাদুঘর। নানা স্বাদের, নানা ধরনের চিজ় তৈরিতে প্রথম সারিতে রয়েছে ফ্রান্সের নাম। কিন্তু এই জাদুঘরের প্রতিষ্ঠাতা পিয়ের ব্রিসন মনে করেন, মানুষ চিজ় খেতে ভালবাসলেও কেউ চিজ় তৈরি করে তাঁর কেরিয়ার তৈরি করতে চান না। চিজ় তৈরির ইতিহাস নিয়েও বিশেষ আগ্রহী নন তাঁরা।

Advertisement

স্থানীয় এক সংবাদ সংস্থাকে সাক্ষাৎকার দেওয়ার সময় পিয়ের বলেন, ‘‘আমি চাই না মানুষ চিজ় তৈরির নেপথ্যে থাকা অমূল্য ইতিহাস ভুলে যান। মানুষের মনে আগ্রহ তৈরি করতেই এই জাদুঘর বানানো।’’ পিয়ের জানান, মোট ৫৬ ধরনের চিজ় রাখা রয়েছে এই জাদুঘরে। বিভিন্ন ধরনের চিজ় কী ভাবে তৈরি করা হয়, তার ইতিহাসই বা কী— এ সব কিছুই জাদুঘরে ঘুরতে গেলে জানতে পারবেন দর্শক। শুধু তাই নয়, নিজের হাতে তাঁরা চিজ় বানাতেও পারবেন। কী ভাবে চিজ় তৈরি হয় তার জন্য আলাদা করে ওয়ার্কশপের ব্যবস্থা করা হয়েছে এই জাদুঘরে।

১১ বছর এবং তার চেয়ে কমবয়সি শিশুরা এই জাদুঘরে প্রবেশ করতে চাইলে ভারতীয় মুদ্রায় ১ হাজার টাকা মূল্যের টিকিট কাটতে হবে। ১১ বছরের ঊর্ধ্বে কেউ চিজ়ের জাদুঘর ঘুরে দেখতে চাইলে তাঁকে ১৮০০ টাকার বিনিময়ে টিকিট কাটতে হবে। তবে কৃষক এবং যে সকল ছাত্রছাত্রী কৃষিবিদ্যা নিয়ে পড়াশোনা করেছেন, তাঁদের কোনও প্রবেশমূল্য দিতে হবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement