Marriage

মালাবদলের আগে পাত্রীবদল! লেহঙ্গা পছন্দ না হওয়ায় মণ্ডপে এলেন না ‘আসল’ পাত্রী, যত কাণ্ড বিহারে

পাত্র-পাত্রী একে অপরের মুখ দেখবেন সেই সময়। তাঁদের ঘিরে সকলে দাঁড়িয়ে রয়েছেন। সকলেই শুভক্ষণের অপেক্ষায়। কিন্তু মালাবদলের ঠিক আগে পাত্রীর মুখ দেখে চমকে গেলেন পাত্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ১৬:৪০
Share:

—প্রতীকী ছবি।

বরযাত্রী নিয়ে ধুমধাম করে বিয়ে করতে গিয়েছেন তরুণ। পাত্রকে বরণ করার পর বরযাত্রীদের জন্য জলখাবারের আয়োজনও করা হয়ে গিয়েছে। মালাবদলের সময়ও ধীরে ধীরে এগিয়ে আসছে। পাত্র-পাত্রী একে অপরের মুখ দেখবেন সেই সময়। তাঁদের ঘিরে সকলে দাঁড়িয়ে রয়েছেন। সকলেই শুভ ক্ষণের অপেক্ষায়। কিন্তু মালাবদলের ঠিক আগে পাত্রীর মুখ দেখে চমকে গেলেন পাত্র। এই বিয়ে যে তিনি করতে পারবেন না, তা-ও সাফ জানিয়ে দিলেন। তাঁর সামনে বিয়ের সাজে এ যে অন্য পাত্রী দাঁড়িয়ে। মালাবদলের আগে পাত্রীবদল হয়ে গিয়েছে!

Advertisement

ঘটনাটি বিহারের ধুমনগর এলাকার। পাত্র গাইঘাটের বাসিন্দা। জলখাবার খেয়ে মালাবদলের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। মালাবদলের আগে পাত্রীর মুখ দেখতে গিয়ে তিনি লক্ষ করেন, যাঁর সঙ্গে তাঁর বিয়ে হওয়ার কথা, তিনি গায়েব। কনের সাজে তাঁর সামনে দাঁড়িয়ে রয়েছেন অন্য এক জন। পাত্রীর বাবা-মা সেই সময় উপস্থিত ছিলেন। তাঁরা জানান, শ্বশুরবাড়ি থেকে যে লেহঙ্গাটি পাঠানো হয়েছিল তা পছন্দ হয়নি পাত্রীর। সে কারণে বিয়ে করতে আপত্তি জানিয়েছিলেন তিনি।

অনেক বুঝিয়েও পাত্রীকে রাজি করাতে পারেননি তাঁর বাবা-মা। এ দিকে বরযাত্রী নিয়ে পৌঁছে গিয়েছিলেন পাত্র। আর কোনও উপায় না দেখে পাত্রীর বোনকেই বিয়ের সাজে সাজিয়ে মণ্ডপে হাজির করেন তাঁরা।

Advertisement

সব শুনে পুলিশকে খবর দেন হবু বর। খবর পেয়ে স্থানীয় থানায় সকলকে ডেকে পাঠায় পুলিশ। পুলিশি মধ্যস্থতায় বিয়ে করতে রাজি হন ‘আসল’ পাত্রী। তার পর থানার কাছের একটি মন্দিরে বিয়ে করেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement