viral news of income

আয় মাত্র দু’টাকা! কী ভাবে চলে সংসার?

এলাকার তহসিলদারের দেওয়া আয়ের শংসাপত্র ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। চিঠিটি প্রকাশিত হওয়ার পর আলোড়ন সৃষ্টি হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৪ ১৫:২০
Share:

ছবি: সংগৃহীত।

পরিবারের সদস্য সংখ্যা পাঁচ। আর গোটা পরিবারের আয়ের পরিমাণ মাত্র দু’টাকা। মধ্যপ্রদেশের সাগরের এক পরিবারের আয়ের শংসাপত্রে এমনটাই নথিভুক্ত হয়েছে বলে সংবাদমাধ্যমে বলা হয়েছে। এলাকার তহসিলদারের দেওয়া আয়ের শংসাপত্র ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। শংসাপত্রটি প্রকাশিত হওয়ার পর আলোড়ন সৃষ্টি হয়েছে। সমাজমাধ্যম ব্যবহারকারীরা প্রশ্ন তুলতে শুরু করেছেন, কী ভাবে একটি পরিবারের আয় ২ টাকা হওয়া সম্ভব!

Advertisement

সংবাদমাধ্যম সূত্রে খবর, আয়ের শংসাপত্রটি বান্দা তহসিলের ঘোঘরা গ্রামের বলরাম চাধর নামের এক পড়ুয়ার। ২০২৪ সালের জানুয়ারি মাসে এটি সরকারি ভাবে নথিভুক্ত করা হয়েছিল। ওই পরিবারের অন্য এক সদস্য সংবাদমাধ্যমে জানিয়েছেন, তাঁদের পরিবারে মোট পাঁচ জন রয়েছেন। আর্থিক সমস্যার কারণে পুরো পরিবারই শ্রমিক হিসাবে কাজ করেন। বলরাম, চাধর পরিবারের ছোট ছেলে। সে দ্বাদশ শ্রেণিতে পড়ে। বৃত্তির আবেদন করার জন্য এই শংসাপত্রটি তৈরি করা হয়েছিল। ভুল শংসাপত্রের কারণে বলরামের বৃত্তি নাকচ হয়ে যায়। তখনই খোঁজ নেওয়ার সময়ে সে তার শিক্ষকদের সঙ্গে এ সম্পর্কে কথা বলেছিল। খোঁজ নিয়ে সে জানতে পারে, শংসাপত্র ভুল আয়ের পরিমাণ উল্লেখ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement