23rd September

ক্যালেন্ডার বলছে আজ তেইশে সেপ্টেম্বর, কিন্তু আজ তো তেইশ নয় চব্বিশ! হট্টগোল সমাজমাধ্যমে

আসলে সত্যিই আজ ২৩ সেপ্টেম্বর, ২০২৪ সালের ২৩ সেপ্টেম্বর। দিনের হিসাবে সোমবার। কিন্তু যাঁরা বলছেন আজ ‘তেইশ নয় চব্বিশ’। তাঁরাও ভুল নন। কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২০
Share:

— প্রতীকী ছবি।

ইংরেজি ক্যালেন্ডারের হিসাব বলছে আজ তেইশে সেপ্টেম্বর। কিন্তু আজ নাকি ‘তেইশ নয় চব্বিশ’! আর এ নিয়েই নেটাগরিকেরা ভাগ হয়ে গিয়েছেন দু’ভাগে। সমাজমাধ্যমে জোর তরজাও শুরু হয়েছে। সত্যিটা কী? আজ কি সত্যিই ২৩ সেপ্টেম্বর? না কি ২৪ সেপ্টেম্বর।

Advertisement

আসলে সত্যিই আজ ২৩ সেপ্টেম্বর, ২০২৪ সালের ২৩ সেপ্টেম্বর। দিনের হিসাবে সোমবার। কিন্তু যাঁরা বলছেন আজ ‘তেইশ নয় চব্বিশ’। তাঁরাও ভুল নন। কী ভাবে? আসলে তারিখ নিয়ে শব্দের খেলা খেলতে পছন্দ করেন যাঁরা, তাঁরা সহজেই বুঝতে পারবেন বিষয়টি। আজ ২০২৪ সালের ২৩ সেপ্টেম্বর। তারিখ হিসাবে মাসের ২৩তম দিন। অন্য দিকে, সেপ্টেম্বর বছরের নবম মাস। আর সাল ২০২৪। অর্থাৎ আমরা যদি তারিখ হিসাবে লিখি ২৩/৯/২৪। বাংলায় লিখলে যা হয় ‘তেইশ নয় চব্বিশ’। আর মজা লুকিয়ে এখানেই।

যাঁরা বলছেন আজ ২৩ সেপ্টেম্বর, তাঁরাও যেমন ঠিক। যাঁরা বলছেন আজ ‘তেইশ নয় চব্বিশ’, তাঁরাও ততটাই ঠিক। নেটাগরিকদের দু’পক্ষই আসলে একই কথা বলছেন। কিন্তু দু’ভাবে। আর এই তালেগোলে যাঁরা বিষয়টি বুঝছেন, তাঁরা সমাজমাধ্যমে তৈরি হওয়ার মজা নিচ্ছেন। আর যাঁরা বুঝছেন, তাঁরা বার বার ক্যালেন্ডারের পাতা উল্টে উত্তর খোঁজার চেষ্টা করে চলেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement