Viral News

মত্ত বসেদের বাড়ি পৌঁছনোর জন্য চাই মহিলাচালক, বেতন স্বপ্নাতীত! প্রশ্নের মুখে বেসরকারি সংস্থা

গুয়াংডংয়ের ওই বেসরকারি সংস্থার নাম তিয়ান জিয়াদাও। গত বছরে তৈরি ওই সংস্থা সম্প্রতি মত্ত বসেদের বাড়ি পৌঁছে দেওয়ার জন্য মহিলা গাড়িচালক চেয়ে বিজ্ঞাপন দিয়েছে। আর তা ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১২:৪৮
Share:

—প্রতীকী ছবি।

কাজ, বিভিন্ন বহুজাতিক সংস্থার মত্ত বসে‌দের গাড়ি করে বাড়ি পৌঁছে দেওয়া। বেতনের পরিমাণ অনেক। তবে শর্ত একটাই। এই চাকরি পেতে হলে মহিলা হওয়া আবশ্যক। আর এই কারণেই সমালোচনার মুখে পড়েছে দক্ষিণ চিনের এক বেসরকারি সংস্থা। ওই সংস্থায় কর্মরত মহিলা গাড়িচালকদের নিরাপত্তা নিয়ে প্রশ্নও উঠেছে।

Advertisement

গুয়াংডংয়ের ওই বেসরকারি সংস্থার নাম তিয়ান জিয়াদাও। গত বছরে তৈরি ওই সংস্থা সম্প্রতি মত্ত বসেদের বাড়ি পৌঁছে দেওয়ার জন্য মহিলা গাড়িচালক চেয়ে বিজ্ঞাপন দিয়েছে। আর তা ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক। যদিও ওই সংস্থার দাবি, মহিলারা পুরুষদের থেকে আরও সাবধানে গাড়ি চালায়। আর সেই কারণেই তারা মহিলাচালক চেয়ে বিজ্ঞাপন দিয়েছে।

সংস্থাটি নিজেদের বিজ্ঞাপনে জানিয়েছে, ২২ থেকে ৪৫ বছর বয়সি মহিলা গাড়ি চালকেরাই এই চাকরির জন্য আবেদন করতে পারবেন। বেতনবাবদ বার্ষিক ৪২ হাজার ডলার দেওয়া হবে। তবে গ্রাহকদের অবশ্যই বিমানসেবিকার মতো পরিষেবা দিতে হবে তাঁদের। আর সেই কারণেই সংস্থাটির মহিলাচালক নীতি নিরাপত্তা নিয়ে উদ্বেগ বাড়িয়েছে। কী ভাবে এক সংস্থা মহিলাদের নিরাপত্তার কথা না ভেবে এই ধরনের চাকরির প্রস্তাব দিতে পারে? উঠছে সেই প্রশ্নও। সমাজমাধ্যমে অনেকে দাবি করেছেন, সংস্থাটি গ্রাহকদের যৌনতার চাহিদা মেটায়। যদিও সেই অভিযোগ অস্বীকার করে সংস্থাটির মুখপাত্র জানিয়েছেন, মত্ত বসেদের চাহিদার কারণেই তারা ওই বিজ্ঞাপন দিয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement