Medical Report

পেটে মুরগির ডিমের মতো মাংসপিণ্ড, গজাতে পারে দাঁত, চুলও! স্বাস্থ্যপরীক্ষার পর চমকে গেলেন তরুণী

চিকিৎসকেরা জানিয়েছেন, জন্মের সময় থেকেই শরীরে এই ধরনের সিস্ট থাকতে পারে। শরীরের যে কোনও অঙ্গে এই ধরনের মাংসপিণ্ড গজাতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৩:৫৫
Share:

—ছবি: সংগৃহীত।

পেটের ভিতর রয়েছে একটি অতিরিক্ত মাংসপিণ্ড। আকার অনেকটি মুরগির ডিমের মতো। আল্ট্রাসাউন্ড পরীক্ষায় এমন রিপোর্ট দেখে চমকে গিয়েছিলেন তরুণী। ক্যানসারে আক্রান্ত হয়ে পড়েছেন কিনা তা নিয়ে চিন্তিত হয়ে পড়েন তিনি। পরামর্শ করেন চিকিৎসকের সঙ্গে।

Advertisement

ক্যালিফোর্নিয়ার এক চিকিৎসক মাইরো ফিগুয়ারা তাঁর সমাজমাধ্যমের পাতায় স্বাস্থ্যপরীক্ষার ফলাফলের ছবি পোস্ট করেন। ছবি দেখে নেটব্যবহারকারীদের অধিকাংশ মন্তব্য করেন যে, ‘‘এ তো সন্তানসম্ভবার আল্ট্রাসাউন্ড রিপোর্ট।’’ কিন্তু সেই ভুল ভাঙিয়ে দেন চিকিৎসক নিজেই।

তিনি জানান জন্মের সময় থেকেই শরীরে এই ধরনের সিস্ট থাকতে পারে। শরীরের যে কোনও অঙ্গে এই ধরনের মাংসপিণ্ড গজাতে পারে। সেখান থেকে দাঁত, চুল এমনকি মস্তিষ্কের কলাকোষও (টিস্যু) জন্মায়। আকার অনেকটা মুরগির ডিমের মতো। পুরুষদের ক্ষেত্রে, শুক্রাশয়ে এই ধরনের সিস্ট দেখা যেতে পারে।

Advertisement

কিন্তু এর ফলে শরীরে কোনও রোগ বাসা বাঁধে না। সিস্টের উপস্থিতিও তেমন টের পাওয়া যায় না। কোনও কোনও ক্ষেত্রে পেট খারাপ, বমি বমি ভাব লাগতে পারে। মাইরোর দাবি, ঠিক কী কারণে এই মাংসপিণ্ড তৈরি হয় তা এখনও গবেষণায় জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement