viral video of paan

সোনায় সাজা পান! কী বিশেষত্ব এই পানের? ভাইরাল ভিডিয়োয় রইল সেই পানের হদিস

মশলায় ঠাসা পানটি বিশেষ ভাবে মুড়ে তাতে দেওয়া হয় সোনার পাতলা তবক। পানটি যাতে খুলে না যায় সে জন্য একটি ছোট্ট সোনালি কাঠিও ব্যবহার করা হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪২
Share:

ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

হরেক মশলা আর সুগন্ধির মিশেলে তৈরি পান আমরা কমবেশি দেখে বা খেয়েই থাকি। কিন্তু সোনায় মোড়ানো পান! কেমন দেখতে সেই পান, পান তৈরির প্রক্রিয়াই বা কেমন? সম্প্রতি সমাজমাধ্যমে ‘অনু দ্য পানওয়ালি’ নামের একটি অ্যাকাউন্ট থেকে একটি ভিডিয়ো পোস্ট করা হয়েছে তাতেই পাওয়া গিয়েছে এই বহুমূল্য পানের হদিস। ভাইরাল সেই ভিডিয়োয় দেখা গিয়েছে এক ব্যক্তি পানপাতায় প্রথমে চুন ও খয়েরের মিশ্রণ মাখাচ্ছেন। তার পর তাতে মাখানো হয় বিশেষ সোনালি তরল, লাল ও সবুজ রঙের জেলির মতো বিশেষ একটি উপাদান। একে একে তাতে পড়তে দেখা যায় নানা সুগন্ধি মশলা, খেজুর, নারকেল কোরা ও শুকনো ফল। এখানেই শেষ নয়, পানের মধ্যে দেওয়া হয় সোনার তবক। সবশেষে তাতে দেওয়া হয় সোনা ও রুপোর রাংতায় মোড়া এলাচ। সেই পান মোড়ার কায়দাতেও রয়েছে চমক। মশলায় ঠাসা পানটি বিশেষ ভাবে মুড়ে তাতে দেওয়া হয় সোনার পাতলা তবক। পানটি যাতে খুলে না যায় সে জন্য একটি ছোট্ট সোনালি কাঠিও ব্যবহার করা হয়।

Advertisement

সমাজমাধ্যমে ন’লক্ষ বার দেখা হয়েছে এই ভিডিয়ো। যা দেখে সমাজমাধ্যমে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। অনেকেই পানের প্রশংসা করেছেন। অনেকে আবার এত মশলা দেওয়া পান না খাওয়ার ইচ্ছাই প্রকাশ করেছেন। ভিডিয়োটি পোস্ট করার সময় তাতে লেখা রয়েছে বিশেষ ভাবে অম্বানী পরিবারের জন্য তৈরি করা হয়েছে এই রাজকীয় পানটি। যদিও এই দাবির সত্যতা যাচাই করা যায়নি। পানের দাম কত তা জানা সম্ভব হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement