Balcony On Rent

বারান্দায় থাকতে মাসে ভাড়া ৮১ হাজার টাকা, ভাগ করে নিতে হবে বাথরুম! কী এমন রয়েছে সেখানে?

ঘরের যে দিক দিয়ে বারান্দায় যেতে হয়, সেখানে দেওয়াল নেই। পুরোটাই কাচের দরজা। দরজা দিয়ে বারান্দায় পা রাখলেই বাঁ দিকে একটি ছোট খাট এবং তার পাশে মেঝেতেই রাখা রয়েছে একটি আয়না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১১:৩৩
Share:

—প্রতীকী ছবি।

অন্দরমহলে নয়, এ বার আলাদা করে ভাড়া পাওয়া যাচ্ছে বারান্দা। সেই বারান্দায় থাকতে গেলে নাকি প্রতি মাসে ভাড়া বাবদ ৮১ হাজার টাকা দিতে হবে। এমনটাই দাবি বাড়িওয়ালার। সমাজমাধ্যমে সেই ছবি পোস্ট করে বারান্দা ভাড়া দেওয়ার বিজ্ঞাপনও দিয়েছেন তিনি (যদিও এর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)। ছবিতে দেখা যাচ্ছে, বারান্দাকেই ছোটখাটো একটি বেডরুমের মতো সাজিয়েছেন তিনি। ঘরের যে দিক দিয়ে বারান্দায় যেতে হয় সেখানে দেওয়াল নেই। পুরোটাই কাচের দরজা।

Advertisement

দরজা দিয়ে বারান্দায় পা রাখলেই বাঁ দিকে একটি ছোট খাট এবং তার পাশে মেঝেতে রাখা একটি আয়না। বারান্দাটি কাচের জানলা দিয়ে ঘেরা রয়েছে। এই বারান্দায় সব সময় সূর্যের আলো পৌঁছয় বলে বিজ্ঞাপন দেওয়ার সময় আবার বারান্দাটিকে ‘সানি রুম’ (অর্থাৎ যে ঘরে আলো পৌঁছয়) বলে উল্লেখ করেছেন বাড়িওয়ালা।

বারান্দার মাসপ্রতি ভাড়া ৮১ হাজার টাকা। ছবি: সংগৃহীত।

বাড়িওয়ালা জানিয়েছেন, দুই বেডরুমবিশিষ্ট অ্যাপার্টমেন্টের সঙ্গে এই বারান্দাটি রয়েছে। অ্যাপার্টমেন্টে একটি বাথরুমও রয়েছে। তবে বারান্দার ভাড়াটে ছাড়া সেই বাথরুমটি আরও এক জন ব্যবহার করবেন বলে শর্ত রেখেছেন বাড়িওয়ালা। সিডনির হেমার্কেট এলাকার এই বারান্দাটি আালাদা করে ভাড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ছবিটি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ায় নেটব্যবহারকারীদের অধিকাংশই তা নিয়ে টিপ্পনী করেছেন।

Advertisement

সম্প্রতি সিডনিতে বাড়ি ভাড়ার পরিমাণ এক লাফে অনেকটাই বৃদ্ধি পেয়েছে। মধ্যবিত্ত পরিবারের কাছে বাড়ি ভাড়ার পরিমাণ ধরাছোঁয়ার বাইরে চলে গিয়েছে। স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের জুন মাস পর্যন্ত সিডনিতে সর্বোচ্চ ভাড়া সপ্তাহপ্রতি ভারতীয় মুদ্রায় ৬২ হাজার টাকার গণ্ডি পেরিয়ে গিয়েছিল। পাশাপাশি দাম বেড়ে যাওয়ার ফলে ভাড়াবাড়ির চাহিদাও বেড়ে গিয়েছে। কম খরচে কোথায় বাড়ি ভাড়া পাওয়া যায়, তার খোঁজ করতে মরিয়া হয়ে উঠেছেন সেখানকার বাসিন্দারা। এই পরিস্থিতিতে বারান্দা ভাড়া দেওয়ার ঘটনা নিয়ে নেটব্যবহারকারীদের মধ্যে আলোচনা শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement