Viral Video

অজগর বনাম পিঁপড়ে! ‘তুচ্ছ’ প্রাণীদের পাত্তা না দিয়ে বিপদ ডেকে আনল নাগরাজ, প্রকাশ্যে ভিডিয়ো

ভাইরাল সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, মাটির উপর এঁকেবেঁকে এগিয়ে যাচ্ছে একটি অজগর। তার চলার পথে বাধা হয়ে দাঁড়ায় পিঁপড়ের দল। কিন্তু ‘তুচ্ছ’ প্রাণীদের তোয়াক্কা না করে পিঁপড়ের সারির উপর দিয়েই এগিয়ে যায় অজগরটি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১২:৩২
Share:

ছবি: এক্স থেকে নেওয়া।

সাপ না পিঁপড়ে, কে বেশি শক্তিশালী? তা-ও আবার সাপ যদি হয় বিশাল অজগর! এই প্রশ্নে বেশির ভাগ মানুষই উত্তর দেবেন, অজগরই বেশি শক্তিশালী। ভয়ঙ্কর সাপের সঙ্গে তুলনাতেই আসবে না খুদে পিঁপড়ে। কিন্তু সম্প্রতি এমন একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে যা এই ধারণা ভ্রান্ত বলে প্রমাণ করবে। ভিডিয়োটি ভাইরালও হয়েছে সমাজমাধ্যমে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ভাইরাল সেই ভিডিয়োয় দেখা গিয়েছে, মাটির উপর এঁকেবেঁকে এগিয়ে যাচ্ছে একটি অজগর। তার চলার পথে বাধা হয়ে দাঁড়ায় পিঁপড়ের দল। কিন্তু ‘তুচ্ছ’ প্রাণীদের তোয়াক্কা না করে পিঁপড়ের সারির উপর দিয়েই এগিয়ে যায় অজগরটি। আর তখনই বাধে বিপত্তি। মুহূর্তে শয়ে শয়ে পিঁপড়ে ছেঁকে ধরে বিশাল সাপটিকে। যন্ত্রণায় কাতরাতে থাকে সে। এর পর তড়িঘড়ি পালানোর চেষ্টা করলেও পিঁপড়েগুলি অজগরকে ছাড়েনি। বাধ্য হয়ে জল-কাদায় নেমে পড়ে সে। তবে সেখানেও তাকে তাড়া করে পিঁপড়েরা। তার সারা গায়ে পিঁপড়ে গিজগিজ করতে থাকে। শেষ পর্যন্ত সাপটি নড়াচড়া করারও ক্ষমতা হারায়। ধীরে ধীরে মৃত্যু হয় তার।

এক্স হ্যান্ডলে পোস্ট করা ভিডিয়োটি ইতিমধ্যেই বহু মানুষ দেখেছেন। প্রায় দু’কোটি বার দেখা হয়েছে সেই ভিডিয়ো। মন্তব্যের ঝড় উঠেছে সমাজমাধ্যম জুড়ে। এক নেটাগরিক লিখেছেন, ‘‘প্রকৃতির থেকে আমরা অনেক কিছু শিখি। এই ভিডিয়ো না দেখলে বিশ্বাসই করতে পারতাম না যে পিঁপড়ের দল সাপকে কাবু করতে পারে।’’ অন্য এক জন লিখলেন, ‘‘বড় বড় শক্তিধরেরাও ছোট পিঁপড়ের কাছে কিছু না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement