Viral Video

‘মুরগি চুরি হয়েছে, অভিযোগ জানাতে কত ঘুষ লাগবে?’ পুলিশের কাছে জানতে চাইল শিশু, ভাইরাল ভিডিয়ো

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তানের পঞ্জাব প্রদেশে ঘটনাটি ঘটেছে। সেই ভিডিয়োয় স্কুলের পোশাক পরা এক খুদেকে পুলিশের কাছে তার দুর্দশার কথা জানাতে দেখা গিয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ০৯:০৩
Share:

ছবি: এক্স থেকে নেওয়া।

মুরগি চুরি হয়ে গিয়েছে। পুলিশের কাছে অভিযোগ জানাতে গেল খুদে। অভিযোগ করার জন্য কত ‘ঘুষ’ দিতে হবে, তা-ও জানতে চাইল সে। পাকিস্তানের এমনই একটি ভিডিয়ো সমাজমাধ্যমে হইচই ফেলেছে। ভাইরাল সেই ভিডিয়ো দেখে যেমন এক জন শিশুর সরলতার প্রশংসা করা হচ্ছে, তেমনই প্রশ্ন উঠছে সে দেশের পুলিশ প্রশাসনের বেহাল দশা নিয়ে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তানের পঞ্জাব প্রদেশে ঘটনাটি ঘটেছে। সেই ভিডিয়োয় স্কুলের ইউনিফর্ম পরা এক খুদেকে পুলিশের কাছে তার দুর্দশার কথা জানাতে দেখা গিয়েছে। ওই ভিডিয়োয় দেখা গিয়েছে, পুলিশের মোবাইল ভ্যানে বসে রয়েছেন এক পুলিশ আধিকারিক। সেই সময় তাঁর কাছে যায় ওই শিশুটি। সে পুলিশকে জানায়, তার একটি মুরগি চুরি গিয়েছে। কী ভাবে মুরগিটি চুরি গিয়েছে, তা-ও পুলিশ আধিকারিককে সে জানায়। পুলিশ আধিকারিকও মন দিয়ে ওই খুদের সব কথা শোনেন। এর পরেই শিশুটি ওই পুলিশ আধিকারিককে বলে, ‘‘অভিযোগ করতে ঠিক কত টাকা লাগবে?’’ এর পর ওই পুলিশ আধিকারিক জানায় যে, অভিযোগ করার জন্য তাকে কোনও টাকা দিতে হবে না। সেই ভিডিয়োই প্রকাশ্যে এসেছে।

এক্স হ্যান্ডলে পোস্ট হওয়া ভিডিয়োটি ইতিমধ্যেই হইচই ফেলেছে সমাজমাধ্যমে। বহু মানুষ ভিডিয়োটি দেখেছেন। সমাজমাধ্যমে প্রতিক্রিয়ার ঝড় উঠেছে। ওই শিশুর প্রশংসা করে এক নেটাগরিক লিখেছেন, ‘‘শিশুটি বুদ্ধিমান এবং সাহসী। পুলিশের সঙ্গে কথা বলার সময় বোঝা যায় যে সে কতটা সরল।’’ পাক পুলিশকে তুলোধনা করে অন্য এক জন লিখেছেন, ‘‘এখন থেকেই বাচ্চাটি জানে যে পাকিস্তানের পুলিশ কতটা দুর্নীতিগ্রস্ত। এটা দুঃখজনক হলেও সত্যি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement