Travel Security

বেড়াতে গেলেই হল না! বিপদে পড়লে তা থেকে বাঁচার উপায়ও জেনে যান

কখন কোথায় ওঁত পেতে থাকে বিপদ, কেউ বলতে পারে না। তাই ভ্রমণের অভিজ্ঞতা মধুর করে তুলতে আগে থেকেই সতর্ক হওয়া জরুরি। কিন্তু কী ভাবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৪
Share:

বেড়ানোর সময় নিরাপদে থাকার শর্তাবলি। ছবি: সংগৃহীত।

কথায় আছে, সাবধানের মার নেই। তা সে বে়ড়ানোই হোক বা অন্য কিছু। ভ্রমণে জুড়ে থাকে আনন্দ। কিন্তু সেই আনন্দ মাটি হতে পারে, যদি কোনও অপ্রীতিকর ঘটনা ঘটে যায়। শখের হার যদি ছিনতাই হয়ে যায় কিংবা খোয়া যায় টাকা, তা হলে ভ্রমণে গিয়ে সঙ্গী হবে দুশ্চিন্তা, খারাপ লাগা। বেড়াতে গেলে, এমন বিপদ-আপদের আশঙ্কা কিন্তু একেবারেই উড়িয়ে দেওয়া যায় না। বরং এমন অনেক ঘটনাই ইঙ্গিত দেয়, ভ্রমণের সময় সতর্ক থাকা প্রয়োজন।

Advertisement

গয়না

বেড়াতে যাওয়ার সময়ে মনের মতো সাজগোজ করতে সকলেই চান। কিন্তু নিরাপত্তার দিকে নজর দিলে গণ পরিবহণে বা রাস্তায় হাঁটাহাটির সময় বহুমূল্য অলঙ্কার না পরাই ভাল। সোনা, হিরে বা মূল্যবান অলঙ্কার পরলে, তাঁর দিকে এমনিতেই সকলের নজর যাবে। সেই তালিকায় কোনও ছিনতাইবাজ থাকবে না, তা কি বলা যায়? তার চেয়ে যতটা সাধারণ ভাবে থাকবেন, ততই সাধারণ মানুষের মধ্যে মিশে যাওয়া যাবে।

Advertisement

টাকা

বেড়াতে গেলে টাকা লাগবেই। কিন্তু সেই টাকা কী ভাবে সঙ্গে নিয়ে যাবেন? নগদের পরিমাণ বেশি হলে খোয়া যাওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। এ ক্ষেত্রে সুবিধার জন্য ডেবিড বা ক্রেডিট কার্ড সঙ্গে রাখতে পারেন। আন্তর্জাতিক ভ্রমণে ব্যবহার করা যেতে পারে ফোরেক্স কার্ড। তবে অনেক সময় এটিএম থেকেও জালিয়াতি হয়। তাই টাকা তোলার সময় ব্যাঙ্কের সঙ্গে যুক্ত থাকা কিংবা নিরাপত্তারক্ষী রয়েছে এমন এটিএম থেকে টাকা তোলাই নিরাপদ। কোনও অঞ্চলে টাকা তোলার সুবিধা থাকে না। এমন জায়গায় যেতে হলে নগদ রাখতেই হয়। সে ক্ষেত্রে মোটা টাকা নিজের সঙ্গে না রেখে হোটেলে ট্রলি ব্যাগে তালাবন্দি করে রাখতে পারেন, আবার বড় হোটেলে আলমারিতে লকারের ব্যবস্থা থাকলে সেখানেও রাখতে পারেন।

জরুরি ফোন নম্বর

বিপদ কখন কোথায় কী ভাবে আসে আগে থেকে বলা যায় না। তাই জরুরি ফোন নম্বর সঙ্গে রাখা দরকার। ট্রেনে ভ্রমণের সময় রেলের হেল্পলাইন নম্বর সঙ্গে রাখুন। বিদেশে গেলে, সেখানে কোথায় দেশেক দূতাবাস রয়েছে, তাদের ফোন নম্বর সঙ্গে রাখা দরকার। পাশাপাশি, বিপদে পড়লে সহকর্মী, বন্ধু বা আত্মীয় যাঁদের সহযোগিতা পাবেন বলে মনে করেন, সেই নম্বরগুলিও সংগ্রহে রাখুন।

ব্যাগ

ট্রেন হোক বা বিমান কিংবা রাস্তা, টাকা-সহ জরুরি জিনিস সামলে রাখা প্রয়োজন। সেক্ষেত্রে কাঁধ বা পিঠের ব্যাগের চেয়ে সুবিধাজনক হবে ‘ক্রস বডি ব্যাগ’। কাঁধের সাহায্যে এই ধরনের ব্যাগ বুক বা পেটের কাছে বা কোমরের কাছে রাখা চায়। এই ধরনের ব্যাগ থাকলে চট করে চুরি-ছিনতাই করা যায় না।

পাসপোর্ট

ভিনদেশে গিয়ে পাসপোর্ট হারালে বিপদের শেষ থাকবে না। সে কারণে পাসপোর্টের রঙিন ফোটোকপি, আসল পরিচয়পত্র ও তার ফোটোকপি-ছবি নিজের সঙ্গে রাখুন। এমন পরিস্থিতিতে বিদেশে অবস্থিত দেশের দূতাবাসের সঙ্গে যোগাযোগের প্রয়োজন হতে পারে। তাই এই নম্বরগুলিও সংগ্রহে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement