Flying Tips

মাঝ আকাশে শরীর খারাপ হতে পারে, যদি ৩ খাবার খেয়ে বিমানে ওঠেন

বিমানে ভ্রমণ করার ক্ষেত্রে খাওয়াদাওয়ার বিষয়েও নজর দিতে হয়। না হলে মাঝ আকাশে আবার শরীর খারাপ হয়ে যেতে পারে। সেই ঝুঁকি নিতে না চাইলে বিমানে ওঠার আগে কিছু খাবার না খাওয়াই শ্রেয়। সেগুলি কী?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৯:৪৭
Share:

বিমানে ওঠার আগে কিছু খাবার না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

বিমান সফরে সময় কম লাগলেও, কিছু নিয়মকানুন মেনে চলতে হয়। বিমানবন্দর থেকেই সে সব শুরু হয়ে যায়। বিমানে ওঠার পর আরও একপ্রস্ত চলে। তেমনই বিমানে ভ্রমণ করার ক্ষেত্রে খাওয়াদাওয়ার বিষয়েও নজর দিতে হয়। না হলে মাঝ আকাশে আবার শরীর খারাপ হয়ে যেতে পারে। সেই ঝুঁকি নিতে না চাইলে বিমানে ওঠার আগে কিছু খাবার না খাওয়াই শ্রেয়। সেগুলি কী?

Advertisement

কফি বা প্যাকেটজাত পানীয়

সকালে ঘুমের ঘোর কাটাতে এক কাপ কফি না খেলেই নয়। এই কফি কিন্তু শরীর থেকে জল শুষে নিয়ে জলের ঘাটতি তৈরি করে। অবশ্য এ ক্ষেত্রে শুধু কফিকে দোষ দেওয়া যায় না। যে কোনও নরম পানীয় খেলে একই রকম সমস্যা হতে পারে। পুষ্টিবিদদের মতে, চা, কফি বা নরম পানীয় না খেয়ে লেবুর জল বা ডাবের জল খেলে এমন সমস্যা এড়ানো যায়।

Advertisement

ব্রকোলি

আপেলের মতোই ব্রকোলির পুষ্টিগুণ কম নয়। কিন্তু বিমানে ওঠার আগে যদি হালকা খাবেন ভেবে সেদ্ধ সব্জির মধ্যে ব্রকোলি দিয়ে থাকেন, তা হলেও শরীরে অস্বস্তি বাড়তে পারে। কারণ, শুধু ব্রকোলি নয়, কপি গোত্রের যে কোনও সব্জি থেকে অনেকেরই পেটে গ্যাস হওয়ার প্রবণতা বাড়ে।

বিমানে ওঠার আগে মুখরোচক খাবার না খাওয়াই শ্রেয়। ছবি: সংগৃহীত।

মুখরোচক খাবার

বিমানবন্দর জুড়ে নানা রকম খাবারের দোকান। তা দেখে লোভ সামলাতে না পেরে যদি মুখরোচক খাবার খেয়ে ফেলেন, তা হলে শরীর খারাপ লাগতেই পারে। বিশেষ করে প্রক্রিয়াজাত, ভাজা বা চিজ় দেওয়া খাবার খেলে অম্বল হওয়ার প্রবণতা বাড়ে। বরং হালকা দক্ষিণী খাবার ইডলি এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement