Dinner Tips

৩ খাবার: রাতে খেলে শুধু ঘুমের ব্যাঘাত ঘটবে না, ওজনও বাড়বে

কোন খাবারগুলি রাতে খেলে সমস্যা হবে না, তা অনেকেই জানেন। কিন্তু কোনগুলি রাতে খেলে ওজম কমানো মুশকিল, তা জেনে রাখা জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৮:৫৯
Share:

রাতে কোন খাবার খাবেন না? ছবি: সংগৃহীত।

রোগা হতে চান অথবা না চান, রাতের খাবার সব সময় হালকা হওয়া জরুরি। হালকা খাবার খেলে হজম দ্রুত হয়। ফলে ওজন নিয়ন্ত্রণে রাখা অনেক সহজ হয়ে যায়। তবে হালকা খাবারের সংজ্ঞা অবশ্য সকলের কাছে এক নয়। কারও যদি ব্রাউনিকে হালকা খাবার বলে মনে হয়, তা হলে তাঁর ওজন কমানোর শখ পূরণ হওয়ার নয়। আবার অনেক দ্রুত রোগা হতে খালি পেটে ঘুমিয়েই পড়েন। তেমনটা করলেও চলবে না। কোন খাবারগুলি রাতে খেলে সমস্যা হবে না, তা অনেকেই জানেন। কিন্তু কোনগুলি রাতে খেলে ওজম কমানো মুশকিল, তা জেনে রাখা জরুরি।

Advertisement

আটা-ময়দা

রাতে অনেক বাড়িতেই রুটি হয়। কারও বাড়িতে আটার রুটি হয়, কেউ আবার ময়দার রুটি খেতে পছন্দ করেন। তবে আটা-ময়দার তৈরি যে কোনও খাবার হজম করতে বেশ সময় লাগে। যাঁদের অনেক রাত করে খাওয়ার অভ্যাস, তাঁদের আটা-ময়দার তৈরি খাবার রাতে না খাওয়াই ভাল। এতে হজমের সমস্যা হয়। স্থূলতার ঝুঁকি থাকে।

Advertisement

কাঁচা স্যালাড

অনেকেই ডায়েটের চক্করে রাতে স্যালাড খান। তবে কাঁচা শাকসব্জির স্যালাড রাতে না খাওয়াই ভাল। শাকসব্জিতে ভরপুর মাত্রায় ফাইবার থাকে। রাতে ফাইবার হজম করতে অনেকেরই বেশ সমস্যা হয়। হজম না হলে মেদ জমার ঝুঁকি থাকে। দুপুরে বা সকালে কাঁচা স্যালাড খেতে পারেন, কিন্তু রাতে অল্প অলিভ অয়েলে নাড়াচাড়া করে খান।

রাতে চকোলেট, কফি জাতীয় জিনিস খেলে ক্যাফিনের কারণে ঘুমে ব্যাঘাত ঘটতে পারে। ছবি: সংগৃহীত।

চকোলেট ও কফি

এই দুই খাবারেই অনেক বেশি মাত্রায় ক্যাফিন থাকে। রাতে চকোলেট, কফি জাতীয় জিনিস খেলে ক্যাফিনের কারণে ঘুমে ব্যাঘাত ঘটতে পারে। অনেকের রাত জেগে কাজ করার অভ্যাস। ঘুম কাটাতে কাপের পর কাপ কফি খেয়ে যান তাঁরা। এই অভ্যাস কিন্তু অনিদ্রার সমস্যা ডেকে আনতে পারে। আর ঘুম না হলে বাড়তে থাকে ওজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement