visa on arrival

Visa on Arrival: আগে থেকে নয়, পৌঁছনোর পরও ভিসা পাবেন ভারতীয়রা, ঘুরতে পারেন কোন কোন দেশ?

ভারতীয় পাসপোর্টে এখন ৬৬ টি দেশে ভ্রমণ করা যায় আগে থেকে ভিসা না করিয়েই। কোন কোন দেশে ঘুরতে যেতে পারেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২২ ১৮:০৫
Share:

ভিসা করার সময় নেই? ছবি: সংগৃহীত

বিদেশ ভ্রমণে যেতে চান অথচ আগে থেকে ভিসা করানোর সময় নেই? ‘নো টেনশন’! ভারতীয় ভিসাতে এখন ৬৬ টি দেশে ভ্রমণ করা যায় আগে থেকে ভিসা না করিয়েই। এই দেশগুলিতে ভারতীয়দের জন্য রয়েছে সে দেশে পৌঁছে ভিসা বানানো বা ‘ভিসা অন অ্যারাইভাল’-এর বন্দোবস্ত।

Advertisement

ঘুরতে পারেন কোন কোন দেশ?

১। মলদ্বীপ

Advertisement

ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্র এখন অনেকের কাছেই বলিউডি কায়দায় মধুচন্দ্রিমা সেরে আসার জায়গা। পর্যটনশিল্প মলদ্বীপের মানুষের অন্যতম প্রধান জীবিকা। অসাধারণ সব সৈকত থেকে ভাসমান হোটেলে নিশিযাপন, বিলাসবহুল ছুটি কাটাতে ঘুরে আসতেই পারেন মলদ্বীপ থেকে।

সিচিলিস

২। সিচিলিস

মলদ্বীপের মতো এই দেশটিতেও রয়েছে অসংখ্য সাদা বালির সৈকত। রয়েছে মনোরম প্রবাল প্রাচীর, ঘন সবুজ বনাঞ্চল ও হরেক রকমের সামুদ্রিক প্রাণীর সম্ভার। বিশেষ করে যাঁরা প্রকৃতির ছোঁয়া পেতে ভালবাসেন তাঁরা স্বচ্ছন্দে চলে যেতে পারেন এই দেশে। পৌঁছেই পেয়ে যাবেন ভিসা।

তানজানিয়া

৩। তানজানিয়া

আফ্রিকা বললেই বাঙালির মনে আসে শংকরের কথা। বিভূতিভূষণ সশরীরে আফ্রিকা যেতে না পারলেও আপনারা কিন্তু সহজেই দেখে আসতে পারেন সেরিংগেটির সোনালি ঘাসের প্রান্তরে ছুটে চলা জিরাফ কিংবা জেব্রা। ভাগ্য ভাল থাকলে দেখা মিলতে পারে পশুরাজেরও। সঙ্গে রয়েছে আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট কিলিমাঞ্জারো।

আলবেনিয়া

৪। আলবেনিয়া

ইউরোপ ভ্রমণের কথা ভাবলে এই দেশটির নাম খুব একটা মাথায় আসে না। অথচ পাহাড়-সমুদ্রে ভরা আলবেনিয়া কিন্তু চমকে দিতে পারে। রয়েছে বহু প্রাচীন দুর্গও। আর ঘুরতে গেলে আগে থেকে ভিসা করার ঝক্কিও নেই।

জর্ডন

৫। জর্ডন

জর্ডন অত্যন্ত জনপ্রিয় পর্যটনকেন্দ্র। এখানেই রয়েছে ডেড সি। ডেড সি-এর জলে লবণের ঘনত্ব এতটাই বেশি যে এই হ্রদের জলে ডোবেন না কেউ। বিখ্যাত পেত্রাও রয়েছে জর্ডনেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement