Indian Passport

আপনার পাসপোর্টের রং কি নীল? তা হলে মেরুন, সাদা, কমলাগুলি কারা ব্যবহার করেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৯:৫৫
Share:

ভারতে বিভিন্ন রঙের পাসপোর্ট কেন ব্যবহার করা হয়? ছবি: সংগৃহীত।

বিদেশযাত্রা করতে হলে পাসপোর্ট অনিবার্য। ভারতের বেশির ভাগ নাগরিকের পাসপোর্ট হয় গাঢ় নীল। কিন্তু জানেন কি বিভিন্ন রঙের পাসপোর্ট রয়েছে এ দেশেই। মেরুন, সাদা, কমলা রঙের পাসপোর্টও হয়। কিন্তু এত রং ব্যবহারের কারণ কী? কী তার বিশেষত্ব? জেনে নিন কারা, কোন রঙের পাসপোর্ট ব্যবহার করেন।

Advertisement

নীল

গাঢ় নীল রঙের পাসপোর্টই সর্বাধিক ভারতীয় নাগরিকের হাতে থাকে। বেড়ানো, ব্যবসা, শিক্ষা ও ব্যক্তিগত কাজে বিদেশ যেতে হলে, এই পাসপোর্টই দেওয়া হয়।

Advertisement

মেরুন

মেরুন রঙের পাসপোর্টও হয় ভারতে। তবে তা জনসাধারণ নয়, হাতে পান কূটনীতিবিদেরা। দূতাবাস এবং কনস্যুলেটে কাজ করা কূটনীতিকেরা থাকেন এই তালিকায়। এই ধরনের পাসপোর্ট থাকলে, বিদেশে যাতায়াতে অগ্রাধিকার পান সেই ব্যক্তি। সেই ব্যক্তির যাতায়াত যাতে মসৃণ হয়, তা দেখে যে কোনও আন্তর্জাতিক বিমানবন্দর।

সাদা

অফিসের কাজে বিদেশযাত্রা করার জন্য সরকারি আধিকারিকেরা সাদা রঙের পাসপোর্ট পান। উচ্চ পদাধিকারী আমলারা সরকারের হয়ে বিদেশে গুরুত্বপূর্ণ বৈঠকে গেলে বা জরুরি কাজে গেলে এই ধরনের পাসপোর্ট ব্যবহার করেন। তালিকায় থাকেন মন্ত্রীরাও। ফলে বিমানবন্দরের কর্মীরা এই পাসপোর্ট কারও হাতে দেখলেই বুঝে যান, তিনি বিশেষ কাজে ভারত সরকারের প্রতিনিধিত্ব করছেন। সেই ব্যক্তি বিশেষ বা বর্গের যাতায়াতে কোনও অসুবিধা যাতে না হয়, তা দ্রুততার সঙ্গে দেখা হয় দেশ-বিদেশে।

কমলা

কাজের খোঁজে যাঁরা বিদেশে যান তাঁদের এই কমলা পাসপোর্ট দেওয়া হয়। এটিকে বলা হয় ইএসআর বা ইমিগ্রেশন চেক রিকয়ার্ড। সাধারণত যাঁরা দশম শ্রেণি পর্যন্তও পড়াশোনা করেননি, ভিন দেশে কাজের জন্য যান, তাঁদের জন্য এই পাসপোর্ট দেওয়া হয়। এই পাসপোর্ট যাঁদের কাছে থাকে, তাঁদের জন্য অভিবাসনের নিয়মও কিছুটা কড়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement