Booking Camel Through Uber

উবর উটও ডেকে দেয়! কোথায় বেড়াতে গেলে অ্যাপের ডাকে সাড়া দেবে ‘মরু জাহাজ’?

ইনস্টাগ্রামে সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, মরুভূমিতে পথ হারানো দুই তরুণী পর্যটক উবরের সাহায্য নিতে গিয়ে দেখছেন সেখানে উটও ডাকার সুযোগ রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৪ ১৮:১৪
Share:

উবরে ডাকা হল উট! ছবি : ইনস্টাগ্রাম।

এ যুগে নতুন করে ‘সোনার কেল্লা’ ছবিটি বানানো হলে মুকুলের ট্রেন ধরার জন্য ফেলুদা, জটায়ু, তোপসেকে মরুভূমির বালিয়াড়িতে অমন ঊর্ধ্বমুখে ছোটাছুটি করতে হত না! মন্দার বোসের মতো জবরদস্ত দুশমনকে কাঁচকলা দেখিয়ে মোবাইল ফোনেই উবর অ্যাপ খুলে ডেকে নেওয়া যেত উট। অবশ্য মরুভূমির শুটিংটি সে ক্ষেত্রে করতে হত অন্যত্র। যেখানে উবর সত্যি সত্যিই খাঁ-খাঁ মরুভূমিতে উট এনে হাজির করতে পারবে!

Advertisement

ইনস্টাগ্রামে সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। তাতে দেখা যাচ্ছে, মরুভূমিতে পথ হারানো দুই তরুণী পর্যটক উবরের সাহায্য নিতে গিয়ে দেখছেন, সেখানে উটও ডাকার সুযোগ রয়েছে। মরুভূমিতে উটের থেকে ভাল যান আর কী হতে পারে! তাই অ্যাপে ‘মরু জাহাজ’কেই বেছে নিচ্ছেন তাঁরা। যথাসময়ে চালক-সহ উট হাজিরও হচ্ছেন ‘লোকেশন’-এ।

কিন্তু সত্যিই কি উবর মরুভূমিতে উট ডেকে দিচ্ছে? রাজস্থানে বেড়াতে গিয়ে থর মরুভূমিতে ঘুরতে যাওয়ার জন্য কি অ্যাপ ক্যাব, থুড়ি ‘অ্যাপ ক্যামেল’কে ডাকা যাবে?

Advertisement

উত্তর হল— না। উবর ওই পরিষেবা আপাতত দিচ্ছে শুধু একটিই মরুভূমিতে।

ভিডিয়োটি প্রকাশ্যে আসার পরেই সেটির যথার্থতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন নেটাগরিকদের একাংশ। অনেকেই জানতে চেয়েছিলেন, আদৌ কি উবর ওই পরিষেবা দিচ্ছে? পরে জানা যায়, ভিডিয়োটি প্রচারমূলক। তবে, উবর সত্যিই ওই পরিষেবা দিচ্ছে।

দুবাইয়ের মরুভূমিতে ঘুরতে গেলে পর্যটকেরা উবরে উট ডাকতে পারবেন। তবে সেটি করতে হবে একটি ভ্রমণ সংস্থার মাধ্যমে। মূলত সেই সংস্থার সঙ্গে চুক্তির ভিত্তিতেই ওই বিশেষ পরিষেবা দিচ্ছে উবর। একটি সংবাদ সংস্থা জানাচ্ছে, দুবাইয়ের মরুভূমিতে উট ডাকতে হলে প্রথমে ওই বেড়ানোর সংস্থার সঙ্গে যোগাযোগ করতে হবে। তাদের মাধ্যমেই উবরে উট তলব করতে পারবেন পর্যটকেরা।

ভারতীয়েরা অবশ্য জানতে চাইছেন, রাজস্থানের মরুতে ওই পরিষেবা কবে থেকে চালু হচ্ছে?

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement