Meta On Russian Media

রাশিয়ার সংবাদমাধ্যমের উপর খড়্গহস্ত মেটা, পাল্টা জবাব দিল মস্কো

ইউক্রেন যুদ্ধের মধ্যেই এ বার রাশিয়ার সংবাদমাধ্যম নিষিদ্ধ করল ফেসবুক, হোয়াট্‌সঅ্যাপ ও ইনস্টাগ্রাম নিয়ন্ত্রণকারী সংস্থা মেটা। যা নিয়ে পাল্টা প্রতিক্রিয়া দিয়েছে ক্রেমলিন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৯
Share:

ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

রাশিয়ার বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপ করল মেটা। মস্কোর সরকারি সংবাদমাধ্যমের পাশাপাশি এ বার অন্যান্য মিডিয়া সংস্থাগুলিকেও পুরোপুরি নিষিদ্ধ করার কথা ঘোষণা করল এই বহুজাতিক প্রযুক্তি সংস্থা। যা নিয়ে সংস্থার তরফে ইতিমধ্যেই বিবৃতি জারি করা হয়েছে। পাল্টা প্রতিক্রিয়া দিয়েছে রাশিয়াও।

Advertisement

চলতি বছরের ১৭ সেপ্টেম্বর রাশিয়ার সরকারি সংবাদমাধ্যমের উপর নিষেধাজ্ঞা জারি করে মেটা। যুক্তি হিসাবে বলা হয়েছিল, সংবাদমাধ্যমকে মিথ্যা প্রচারের হাতিয়ার হিসাবে ব্যবহার করছে মস্কো। যদিও তা পুরোপুরি অস্বীকার করেছে ক্রেমলিন।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করার পর থেকেই রাশিয়ার উপর একাধিক নিষেধাজ্ঞা জারি করে আমেরিকা-সহ একাধিক পশ্চিমি দেশ। ওই সময় থেকেই মস্কোর সংবাদমাধ্যমগুলিকে সরিয়ে ফেলতে মেটার উপর চাপ বাড়ছিল। সম্প্রতি ভ্লাদিমির পুতিনের দেশের বিরুদ্ধে সমাজমাধ্যমে ভুয়ো খবর ছড়িয়ে ব্রিটেনের বিভিন্ন এলাকায় হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগ উঠেছে। তার পরেই এই পদক্ষেপ করল মেটা।

Advertisement

এই বিষয়ে সংস্থার তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ‘‘সতর্কতার সঙ্গে বিবেচনার পর আমরা রাশিয়ার সরকারি সংবাদমাধ্যমগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে বাধ্য হয়েছি। রোশিয়া সেগডনয়া, আরটি এবং অন্যান্য এই ধরনের সংস্থাগুলির আমাদের হাত ধরে চলা বিশ্বব্যাপী অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে।’’

এই নিয়ে পাল্টা মুখ খুলেছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তাঁর কথায়, ‘‘রাশিয়ার সংবাদমাধ্যমের উপর এই ধরনের আক্রমণ কখনই গ্রহণযোগ্য নয়। এই পদক্ষেপ করে মেটা নিজেই নিজের অসম্মান করল।’’

উল্লেখ্য, ভারতে চলা রুশ সংবাদমাধ্যমগুলির উপরেও নিষেধাজ্ঞা জারির জন্য নয়াদিল্লির উপর ক্রমাগত চাপ তৈরি করে আসছে ওয়াশিংটন। এই দাবি কোনও ভাবেই মেনে নেওয়া সম্ভব নয় বলে স্পষ্ট করেছে নরেন্দ্র মোদী সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement