Vinesh Phogat and Yogeshwar Dutt

কুস্তিগির বিনেশকে নিশানা যোগেশ্বরের, ‘না কেঁদে দেশের কাছে ক্ষমা চাওয়া উচিত ছিল’

প্যারিস অলিম্পিক্সের ফাইনালে বাতিল হওয়ার ঘটনায় বিনেশ ফোগাটকে নিশানা করলেন যোগেশ্বর দত্ত। তাঁর মতে, ষড়যন্ত্রের অভিযোগ তুলে না কেঁদে দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া উচিত ছিল বিনেশের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫২
Share:

(বাঁ দিকে) বিনেশ ফোগাট, যোগেশ্বর দত্ত (ডান দিকে)। —ফাইল চিত্র।

বিনেশ ফোগাট পাশে পেয়েছিলেন বজরং পুনিয়া, সাক্ষী মালিকের মতো অলিম্পিক্সে পদকজয়ী কুস্তিগিরদের। এ বার অলিম্পিক্সে পদকজয়ী আর এক কুস্তিগির যোগেশ্বর দত্তের নিশানায় তিনি। প্যারিস অলিম্পিক্সে বাতিল হওয়ার ঘটনায় বিনেশকেই দায়ী করলেন যোগেশ্বর। তাঁর মতে, ষড়যন্ত্রের অভিযোগ তুলে না কেঁদে দেশবাসীর কাছে ক্ষমা চাওয়া উচিত ছিল বিনেশের।

Advertisement

প্যারিস অলিম্পিক্সে মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগে ফাইনালে উঠেছিলেন বিনেশ। কিন্তু ফাইনালের দিন সকালে তাঁর ওজন ১০০ গ্রাম বেশি হওয়ায় বাতিল করা হয় তাঁকে। আন্তর্জাতিক ক্রীড়া আদালতে অভিযোগ করেও পদক পাননি তিনি। বাতিল হওয়ার পরে ষড়যন্ত্রের অভিযোগ করেছিলেন বিনেশ। কেঁদে ফেলেছিলেন তিনি। দেশে ফিরেও বার বার ভারতীয় অলিম্পিক্স সংস্থার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ করেছেন তিনি। তাঁর পাশে দাঁড়িয়ে একই অভিযোগ করেছেন বজরঙেরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে মুখ খুলেছেন বিনেশ। তাঁর অভিযোগ ভাল ভাবে নেননি যোগেশ্বর।

অলিম্পিক্সে পদকজয়ী যোগেশ্বর বলেন, “অলিম্পিক্স থেকে বিনেশকে বাতিল করা হয়েছে। ওর উচিত ছিল দেশবাসীর সামনে ক্ষমা চাওয়া। তা না করে ও ষড়যন্ত্রের অভিযোগ করল। কেঁদে সকলের সহানুভূতি আদায়ের চেষ্টা করল। এমনকি, প্রধানমন্ত্রীকেও দায়ী করল। সকলে জানে, ওকে বাতিল করার সিদ্ধান্ত সঠিক। এক গ্রাম ওজন বেশি হলেও বাতিল করা হয়। তা হলে ওকে কেন করা হবে না?”

Advertisement

ভারতের কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছিলেন বিনেশ-সহ কয়েক জন কুস্তিগির। ব্রিজভূষণের গ্রেফতারির দাবিতে যন্তর মন্তরে ধর্না দিয়েছিলেন বিনেশ, সাক্ষী, বজরঙেরা। নিজের স্বার্থে সেই কাজ তিনি করেছিলেন বলে অভিযোগ করেছেন যোগেশ্বর। তিনি বলেন, “ও দেশের একটা খারাপ আবহাওয়া তৈরি করেছিল। ভুল বুঝিয়ে মানুষকে আন্দোলনে শামিল করেছিল। অলিম্পিক্সেও নিজের দোষ ঢাকতেই ষড়যন্ত্রের অভিযোগ করেছে বিনেশ। আমি ওর জায়গায় থাকলে দেশবাসীর কাছে ক্ষমা চাইতাম।”

যোগেশ্বর বিজেপি-ঘনিষ্ঠ বলে পরিচিত। ব্রিজভূষণের বিরুদ্ধে বিক্ষোভের সময়ও তিনি বিনেশদের বিরুদ্ধে কথা বলেছিলেন। প্যারিস অলিম্পিক্স থেকে দেশে ফেরার পরে কংগ্রেসের টিকিটে হরিয়ানায় বিধানসভা নির্বাচনে প্রার্থী হয়েছেন বিনেশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে ভারতীয় অলিম্পিক্স সংস্থার প্রধান পিটি ঊষার বিরুদ্ধে অভিযোগ করেছেন। তাই তাঁর বিরুদ্ধে যোগেশ্বরের পাল্টা অভিযোগ করা স্বাভাবিক। সেই কাজই করলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement