T20 World Cup 2024

রশিদদের দেওয়া অভিনন্দনবার্তায় নিজের দেশকে খোঁচা খোয়াজার! কী বললেন অসি ব্যাটার

রাজনৈতিক কারণে আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ় খেলে না অস্ট্রেলিয়া। নিজের দেশের এই অবস্থানের বিরুদ্ধে মুখ খুললেন খোয়াজা। রশিদদের অভিনন্দনও জানিয়েছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১১:৩৮
Share:

উসমান খোয়াজা। —ফাইল চিত্র।

ক্রিকেট অস্ট্রেলিয়ার সমালোচনা করলেন উসমান খোয়াজা। আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ় না খেলার সিদ্ধান্তে সায় নেই অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটারের। টি-টোয়েন্টি বিশ্বকাপে রশিদ খানদের কাছে মিচেল মার্শরা হারার পর সমাজমাধ্যমে সরব হয়েছেন খোয়াজা।

Advertisement

আফগানিস্তানের প্রশংসা করেছেন পাকিস্তানের বংশোদ্ভূত অজি ক্রিকেটার। তিনি বলেছেন, ‘‘ভাইরা খুব ভাল খেলেছ। তোমরা ভাল দল হিসাবে জয় পেয়েছ। তোমরা তোমাদের দেশের বহু মানুষের কাছে অনুপ্রেরণা। যে আফগানেরা অন্য দেশে থাকেন তাঁদের কাছেও তোমরা অনুপ্রেরণা। দুঃখের হল, অস্ট্রেলিয়ার মাটিতে তোমাদের সবাইকে একসঙ্গে খেলতে দেখার সুযোগ পাই না আমরা।’’ ক্রিকেট অস্ট্রেলিয়ার সিদ্ধান্ত নিয়ে সরাসরি মন্তব্য না করলেও অভিনন্দনবার্তার মধ্যেই সমালোচনা মিশিয়ে দিয়েছেন খোয়াজা।

আফগানিস্তান অধিনায়ক রশিদ সমাজমাধ্যমে দলের উচ্ছ্বাসের কিছু ছবি পোস্ট করেন অস্ট্রেলিয়াকে হারানোর পর। সেখানেই অভিনন্দনবার্তা দিয়েছেন খোয়াজা। যার সঙ্গেই রয়েছে আফগানিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ় খেলতে না পারার আক্ষেপ। আফগানিস্তানে মানবাধিকার, নারী স্বাধীনতা নেই, এমন অভিযোগে দ্বিপাক্ষিক সিরিজ় খেলে না অস্ট্রেলিয়া।

Advertisement

রশিদও বার্তা দিয়েছেন অস্ট্রেলীয়দের। তিনি বলেন, ‘‘আমরা ক্রীড়াবিদ। খেলাধুলো ভালবাসি। দেশের মানুষও খেলাধুলো ভালবাসে। দেশের মানুষের কাছে ক্রিকেটই সুখের একমাত্র উৎস। একমাত্র খেলা, যেটা নিয়ে আফগানিস্তানের মানুষ উৎসব করতে পারে। যদি সেই সুখটাকেও আমরা কেড়ে নিই, তা হলে জানি না আফগানিস্তানের জন্য আর কী পড়ে থাকবে। এখন বিশ্বের যে কোনও জায়গায় গিয়ে যদি আপনি বলেন আফগানিস্তান থেকে আসছেন, লোকে কোনও না কোনও ক্রিকেটারের নাম ঠিক বলতে পারবে। আমাদের সুখের একমাত্র উৎসটাকেও যদি আপনারা কেড়ে নেওয়ার চেষ্টা করেন, তা হলে আমাদের জন্য সেটা খুব দুঃখের ব্যাপার।”

রশিদের মতো সোজাসুজি মন্তব্য করেননি খোয়াজা। তবে নিজের শুভেচ্ছা বার্তার মাধ্যমেই আফগানদের প্রতি তাঁর সহানুভূতি প্রকাশ করেছেন। দ্বিপাক্ষিক সিরিজ় না হলেও রশিদেরা অবশ্য অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে খেলার সুযোগ পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement