Saurabh Netravalkar

১৪ বছর আগে খেলেছিলেন ভারতীয় দলে, সেই ভারতের বিরুদ্ধে নামার আগে কী ভাবছেন আমেরিকার সৌরভ

ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছিলেন সৌরভ নেত্রাভলকর। সেই সৌরভ এ বার খেলবেন ভারতের বিরুদ্ধে। টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মাদের বিরুদ্ধে আমেরিকার হয়ে খেলবেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২৪ ২১:২০
Share:

পাকিস্তানকে হারিয়ে উল্লাস সৌরভ নেত্রাভলকরের। ছবি: ইনস্টাগ্রাম।

এক সময় যে দলের হয়ে খেলার স্বপ্ন দেখতেন সেই দলের বিরুদ্ধেই খেলতে নামবেন সৌরভ নেত্রাভলকর। ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলেছিলেন সৌরভ। সেই সৌরভ এ বার খেলবেন ভারতের বিরুদ্ধে। টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত শর্মাদের বিরুদ্ধে আমেরিকার হয়ে খেলবেন তিনি। ভারতের বিরুদ্ধে নামার আগে তাই আবেগপ্রবণ সৌরভ।

Advertisement

এক সময় সূর্যকুমার যাদবের সতীর্থ ছিলেন তিনি। সেই সূর্য এ বার ভারতীয় দলে। ভারতের বিরুদ্ধে ম্যাচের আগে সংবাদ সংস্থা পিটিআইকে সৌরভ বলেন, “আমি ওদের সবাইকে চিনি। মুম্বহয়ের হয়ে অনূর্ধ্ব-১৫, ১৭, ১৯ দলে আমি আর সূর্যকুমার একসঙ্গে খেলেছি। ও জীবনে কতটা উন্নতি করেছে সেটা দেখে খুব ভাল লাগছে। তাই ভারতের বিরুদ্ধে খেলা আমার কাছে খুব আবেগের।”

২০১৩ সালেও ভারতে খেলেছেন সৌরভ। মুম্বইয়ের হয়ে রঞ্জি খেলতেন তিনি। ভারতীয় দলের বিরুদ্ধে খেলার আগে আবেগপ্রবণ হলেও মাঠে নেমে নিজের সেরাটা দেবেন বলে জানিয়েছেন সৌরভ। তিনি বলেন, “এখন আমি আমেরিকার হয়ে খেলি। এ বার আমরা ভাল খেলছি। দুটো ম্যাচ জিতেছি। ভারতকে হারাতে পারলে কোয়ার্টার ফাইনাল পাকা হয়ে যাবে। সেই লক্ষ্যেই খেলতে নামব।”

Advertisement

বাঁহাতি সৌরভ অনেক কম বয়সেই নিজের প্রতিভার ছাপ রেখেছিলেন। কোচবিহার ট্রফিতে ছ’ম্যাচে ৩০টি উইকেট নিয়েছিলেন ২০০৮-০৯ মরসুমে। এর পর অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলে খেলেও সাফল্য পেয়েছিলেন। ২০১০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিলেন সৌরভেরা। মনে করা হয়েছিল মুম্বইয়ের রঞ্জি দলে জায়গা করে নেবেন বাঁহাতি পেসার। কিন্তু সেই সময় মুম্বই দলে তখন অজিত আগরকর, জাহির খান, আবিষ্কার সালভি, ধবল কুলকর্নির মতো পেসার ছিলেন। ফলে নিয়মিত সুযোগ পাচ্ছিলেন না সৌরভ।

মুম্বই দলে সুযোগ না পাওয়া সৌরভ সেই সময় কম্পিউটার ইঞ্জিনিয়ারে স্নাতক। নিউ ইয়র্কের কর্নেল বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে পড়ার সুযোগ পেয়ে গিয়েছেন। ২০১৫ সালে তাই ভারতের হয়ে ক্রিকেট খেলার স্বপ্ন ত্যাগ করে সৌরভ পাড়ি দিলেন আমেরিকায়। কিন্তু ক্রিকেট ছাড়েননি তিনি। পড়াশোনা শেষ করে আমেরিকাতেই কাজের সুযোগ পান। সপ্তাহান্তে ক্রিকেট খেলেন সৌরভ। এর মাঝেই আমেরিকার‍ নাগরিকত্ব নিয়ে নাম লেখান ঘরোয়া ক্রিকেটে। ধীরে ধীরে জায়গা করে নেন আমেরিকার মূল দলে। ৩২ বছরের সৌরভ এখন সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য।

মুম্বই থেকে নিউ ইয়র্কের রাস্তাটা খুব সহজ ছিল না সৌরভের জন্য। ক্রিকেট তাঁর কাছে আবেগের জায়গা। ভালবাসেন ক্রিকেট খেলতে। এক সময় স্বপ্ন দেখতেন ভারতের হয়ে খেলার। কিন্তু এক সময় পেশাদার ক্রিকেট থেকে সরে গিয়েছিলেন সৌরভ। পড়াশোনা করে যোগ দেন আমেরিকার এক তথ্যপ্রযুক্তি সংস্থায়। সৌরভ পড়াশোনা, চাকরির সঙ্গেই তাঁর ভালবাসার জায়গা ক্রিকেটকে লালন করেছেন। দলের বাসে করে আসার সময় পড়াশোনা করে নিয়েছেন। আবার অনুশীলনের মাঝে ফাঁক পেলেই বসে পড়েছেন ল্যাপটপ নিয়ে। ক্রিকেট তাঁকে নিরাশ করেনি। এ বারের বিশ্বকাপে নজর কেড়েছেন। ভারতের বিরুদ্ধে আরও এক বার চমক দেওয়ার চেষ্টা করবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement