T20 World Cup 2024

বিশ্বকাপের দুই নায়কের সঙ্গে মাত্র তিন মাসের চুক্তি, সৌরভদের কি আর রাখবে না আমেরিকা?

বৃহস্পতিবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাস তৈরি করেছে আমেরিকা। জয়ের নায়ক অ্যারন জোন্স এবং ভারতীয় বংশোদ্ভূত সৌরভ নেত্রভালকর। এই দু’জনের সঙ্গে বোর্ডের মাত্র তিন মাসের চুক্তি রয়েছে। কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ২০:৩১
Share:

আমেরিকার ক্রিকেটার সৌরভ নেত্রভালকর। ছবি: পিটিআই।

বৃহস্পতিবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিহাস তৈরি করেছে আমেরিকা। তারা হারিয়েছে পাকিস্তানের মতো শক্তিশালী দেশকে। আমেরিকার জয়ের নায়ক অ্যারন জোন্স এবং ভারতীয় বংশোদ্ভূত সৌরভ নেত্রভালকর। কিন্তু এই দু’জনের সঙ্গে বোর্ডের মাত্র তিন মাসের চুক্তি রয়েছে। তাঁদের কি বিশ্বকাপের পর রাখবে না আমেরিকা?

Advertisement

পাকিস্তানকে হারানোর পরেই আমেরিকা ক্রিকেট বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের চুক্তি প্রকাশ্যে এসেছে। তবে কে কত টাকা বেতন পান তার কোনও হিসাব প্রকাশ করা হয়নি। সৌরভ এবং জোন্সের সঙ্গে তিন মাস করে চুক্তি রয়েছে। মনে করা হচ্ছে, বিশ্বকাপের জন্যই হয়তো তাঁদের কেন্দ্রীয় চুক্তিতে আনা হয়েছে।

এমন অনেক ক্রিকেটার রয়েছেন যাঁদের সঙ্গে বোর্ডের কোনও কেন্দ্রীয় চুক্তিই নেই। তার মধ্যে বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগে খেলা আলি খানও রয়েছেন।

Advertisement

উল্লেখ্য, আর্থিক এবং প্রশাসনিক সমস্যার কারণে ২০১৭ সালে আমেরিকার তৎকালীন ক্রিকেট সংস্থাকে নির্বাসিত করেছিল আইসিসি। তার পরেই ইউএসএ ক্রিকেট নামে নতুন সংস্থা তৈরি হয়। ২০১৯ সালে তারা আইসিসি-র সহযোগী সদস্য হিসাবে নির্বাচিত হয়। ২০১৮-এর এপ্রিলে টি-টোয়েন্টিতে খেলার অনুমতি পায়। ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement