Ranji Trophy

পরের মরসুমে দুই পর্বে রঞ্জি ট্রফি, মাঝে সাদা বলের ক্রিকেট, সূচি প্রকাশ করল বোর্ড

পরের মরসুমে দুই পর্বে হবে রঞ্জি ট্রফি। প্রথমে লিগের ম্যাচগুলি খেলা হবে। তার পরে সাদা বলের দু’টি প্রতিযোগিতার পরে লিগের বাকি ম্যাচ এবং নকআউট পর্বের খেলা হবে। এমনই ঘরোয়া ক্রিকেটের সূচি প্রকাশ করেছে বোর্ড।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৯:১১
Share:

রঞ্জি ট্রফি। — ফাইল চিত্র।

পরের মরসুমে দুই পর্বে হবে রঞ্জি ট্রফি। প্রথম লিগের ম্যাচগুলি খেলা হবে। তার পরে সাদা বলের দু’টি প্রতিযোগিতার পরে লিগের বাকি ম্যাচ এবং নকআউট পর্বের খেলা হবে। বোর্ড ঘরোয়া ক্রিকেটের যে সূচি প্রকাশ করেছে তাতে এমনটাই দেখা যাচ্ছে।

Advertisement

গত বার অনেক ক্রিকেটারই টানা এবং অল্প ক’দিনের ব্যবধানে ম্যাচ খেলাকে দুষেছিলেন। সে কথা মাথায় রেখেই এ বার সূচি তৈরি করা হয়েছে ক্রিকেটারদের মতামতের উপর ভিত্তি করে। ভারতীয় ক্রিকেটের ঘরোয়া মরসুম শুরু হচ্ছে ৫ সেপ্টেম্বর দলীপ ট্রফি দিয়ে।

নির্বাচক কমিটি চারটি দল তৈরি করবে যারা একে অপরের বিরুদ্ধে খেলবে। অন্ধ্রপ্রদেশের অনন্তপুরে হবে প্রতিযোগিতা। দলীর ট্রফির পর ইরানি কাপ রয়েছে। তার পরে শুরু হবে রঞ্জি ট্রফি। প্রথম পর্বে লিগের পাঁচটি ম্যাচ খেলা হবে।

Advertisement

এর পর শুরু হবে সাদা বলের ক্রিকেট। প্রথমে টি-টোয়েন্টি ফরম্যাটে সৈয়দ মুস্তাক আলি ট্রফি এবং পরে ৫০ ওভারে বিজয় হজারে ট্রফির আয়োজন করা হবে। এর পর ফের রঞ্জি ট্রফি শুরু হবে। লিগ পর্বের বাকি দু’টি ম্যাচ হবে। তার পরে নকআউট পর্বের খেলা শুরু হবে।

বোর্ড জানিয়েছে, ক্রিকেটারদের সুস্থ রাখাই তাদের অগ্রাধিকার। বোর্ড সচিব জয় শাহ এক বিবৃতিতে বলেছেন, “ক্রিকেটারদের সুস্থ রাখতেই ম্যাচের মাঝে ব্যবধান বাড়ানো হয়েছে। ফলে রিকভারি এবং নিজের সেরা ফর্মে থাকার অবকাশ পাওয়া যাবে।”

বোর্ড জানিয়েছে, মহিলাদের চ্যালেঞ্জার প্রতিযোগিতা, টি-টোয়েন্টি এবং লম্বা ফরম্যাটের প্রতিযোগিতাও আয়োজন করা হবে। পূর্ব ঘোষণামতো সিকে নাইডু প্রতিযোগিতায় টস উঠে যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement