T20 World Cup 2024

বুধবার সামনে আমেরিকা, বিশ্বকাপের সুপার ৮-এ ওঠার পথে রোহিতদের কাঁটা এক ভারতীয়ই

বুধবার আমেরিকার বিরুদ্ধে খেলতে নামবে ভারত। এই ম্যাচ জিতলে সুপার ৮ প্রায় পাকা হয়ে যাবে রোহিত শর্মাদের। সেই পথে ভারতের কাঁটা এক ভারতীয় ক্রিকেটারই।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১১:০৯
Share:

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

পাকিস্তানের বিরুদ্ধে হারের মুখ থেকে জয় ছিনিয়ে নিয়েছে ভারত। পর পর দু’ম্যাচ জিতে পয়েন্ট তালিকায় সবার উপরে রোহিত শর্মারা। বুধবার আমেরিকার বিরুদ্ধে খেলতে নামবে ভারত। আমেরিকাও ভারতের মতোই নিজেদের প্রথম দুই ম্যাচ জিতেছে। আমেরিকাকে তাদের ঘরের মাঠে হারাতে পারলে সুপার ৮ প্রায় পাকা হয়ে যাবে রোহিত শর্মাদের। সেই পথে ভারতের কাঁটা এক ভারতীয় ক্রিকেটারই।

Advertisement

এ বারের বিশ্বকাপের চমক আমেরিকা। প্রথম ম্যাচে কানাডার পরে দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে হারিয়েছে তারা। সুপার ওভারে সেই ম্যাচ জিততে আমেরিকার বাজি ছিলেন সৌরভ নেত্রাভলকর। ভারতের ছেলে। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের হয়ে খেলেছিলেন। ২০১৩ সালেরও মুম্বইয়ের রঞ্জি দলে খেলেছিলেন তিনি। তার পরে আমেরিকা চলে যান। পাকিস্তানের বিরুদ্ধে সৌরভের বোলিং নজর কেড়েছে। সুপার ওভারেও তাঁর হাতেই বল তুলে দিয়েছিলেন অধিনায়ক মোনাঙ্ক পটেল। সৌরভ সেই ভরসার দাম দিয়েছেন। নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামের উইকেটে তাঁর বাঁহাতি পেস সমস্যায় ফেলতে পারে ভারতীয় ব্যাটারদের।

সৌরভ নিজেই জানিয়েছেন, ভারতের এই দলের অনেক ক্রিকেটারকে ভাল ভাবে চেনেন তিনি। যেমন সূর্যকুমার যাদব। সূর্যের সঙ্গে অনেক দিন ঘরোয়া ক্রিকেট খেলেছেন তিনি। সেই সুবাদেই রোহিত শর্মা, বিরাট কোহলিদের খেলা কাছ থেকে দেখেছেন। তিনি আমেরিকা দলে ‘বিভীষণ’-এর কাজ করতে পারেন। কী ভাবে ভারতকে আটকাতে হবে, সেই মন্ত্র বাকিদের দিতে পারেন। সৌরভ ছাড়াও আমেরিকার দলে রয়েছেন হরমীত সিংহ। তিনিও জুনিয়র পর্যায়ে ভারতে খেলেছেন। আলি খানও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন।

Advertisement

ভারতকে আরও এক জন সমস্যায় ফেলতে পারেন। অ্যারন জোনস। এ বারের বিশ্বকাপে প্রথম দুই ম্যাচেই নজর কেড়েছেন। কানাডার বিরুদ্ধে তো একার কাঁধে ম্যাচ জিতিয়েছেন। আক্রমণাত্মক ব্যাট করেন। অধিনায়ক মোনাঙ্কও পাকিস্তানের বিরুদ্ধে ভাল খেলেছেন। রোহিতদের বিরুদ্ধে ভাল খেলতে মুখিয়ে থাকবেন তিনিও।

এ বারের বিশ্বকাপে এখনও পর্যন্ত ভারতের ব্যাটিং ফর্মে নেই। একমাত্র ঋষভ পন্থ ছাড়া কোনও ব্যাটার রান পাননি। পাকিস্তানের বিরুদ্ধে যে ভাবে মাত্র ৩০ রানে ভারতের ৭ উইকেট পড়েছে, তা চিন্তা বাড়াচ্ছে। অধিনায়ক রোহিত ও বিরাট ভাল শুরু করতে না পারলে আবার চাপে পড়বে মিডল অর্ডার। সূর্য ও শিবম দুবে যেমন খেলছেন, তাতে তাঁদের উপর ভরসা করা যায় না। হার্দিককেও ফিনিশারের ভূমিকা পালন করতে হবে। সবাই মিলে ভাল না খেললে সমস্যায় পড়বে দল।

তবে রোহিতকে কিছুটা হলেও স্বস্তি দেবে বোলারদের ফর্ম। যশপ্রীত বুমরা আগুন ঝরাচ্ছেন। মহম্মদ সিরাজ ও আরশদীপ সিংহও ভাল বল করছেন। উইকেটের মধ্যে রয়েছেন হার্দিকও। অক্ষর পটেল ও জাডেজাকে তাঁদের সাহায্য করতে হবে। পাকিস্তানের বিরুদ্ধে ভারত যে ভাবে বল করেছে, আমেরিকার বিরুদ্ধেও তা করলে জিততে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। আমেরিকার বিরুদ্ধে আজ পর্যন্ত খেলেনি ভারত। অপরিচিত ক্রিকেটারদের বিরুদ্ধে যত তাড়াতাড়ি দল খেলার রাশ নিজেদের হাতে নেবে, তত মঙ্গল।

বুধবার ভারতীয় সময় রাত ৮টা থেকে শুরু খেলা। টেলিভিশনে দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। ডিজিটাল মাধ্যমে খেলা দেখা যাবে হটস্টার অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement