T20 World Cup 2024

না খেলেই টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় পাকিস্তানের, শেষ আটে আমেরিকা

গ্রুপের একটি ম্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেল পাকিস্তান। বৃষ্টির জন্য আমেরিকা-আয়ারল্যান্ড ম্যাচ ভেস্তে যাওয়ায় বাবরদের আর সুযোগ থাকল না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৪ ২৩:০৯
Share:

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে গেল পাকিস্তান। শুক্রবার আমেরিকা-আয়ারল্যান্ড ম্যাচ বাতিল হয়ে যাওয়ায়, সুপার এইটে যাওয়ার সুযোগ থাকল না বাবর আজ়মদের। গ্রুপ ‘এ’র দ্বিতীয় দল হিসাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ আটে জায়গা করে নিল আমেরিকা। ইতিহাস গড়ল এ বারের বিশ্বকাপের অন্যতম আয়োজকেরা। একই সঙ্গে ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে ফেলল আমেরিকা।

Advertisement

আমেরিকা এবং ভারতের কাছে হেরে পরিস্থিতি কঠিন করে ফেলেছিল গত বারের রানার্সেরা। প্রতিযোগিতার সুপার এইটে পাকিস্তানকে পৌঁছতে হলে তাদের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের বিরুদ্ধে জিততেই হত। একই সঙ্গে শুক্রবার আইরিশদের কাছে হারতে হত আমেরিকাকেও। সে ক্ষেত্রে দু’দলেরই পয়েন্ট হত ৪। নেট রান রেটে আমেরিকাকে টপকে সুপার এইটে যাওয়ার সুযোগ থাকত পাকিস্তানের।

বৃষ্টির জন্য শুক্রবার আমেরিকা-আয়ারল্যান্ড ম্যাচ বাতিল করে দিতে বাধ্য হন আম্পায়ারেরা। টস করাও সম্ভব হয়নি এ দিন। ভারতীয় সময় অনুযায়ী, ৫ ওভারের ম্যাচ শুরুর শেষ সময় ছিল ১১.৪৫ মিনিট। কিন্তু ১১টা নাগাদ ফ্লোরিডায় আবার বৃষ্টি শুরু হয়। এর পর আর ম্যাচ আয়োজনের সম্ভাবনা ছিল না। আম্পায়ারদের সঙ্গে আলোচনা করে ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথ ম্যাচ বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেন। ম্যাচ বাতিল হতেই প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপের শেষ আটে জায়গা করে নিল আমেরিকা।

Advertisement

আয়ারল্যান্ডের সঙ্গে ম্যাচ বাতিল হওয়ায় চার ম্যাচে ৫ পয়েন্ট হল আমেরিকার। পাকিস্তানের পক্ষে ৪ পয়েন্টের বেশি পাওয়া সম্ভব নয়। ২ পয়েন্ট ঝুলিতে থাকা বাবরদের খেলা বাকি শুধু আয়ারল্যান্ডের সঙ্গে। সেই ম্যাচ জিতলেও ৪ পয়েন্ট হবে গত বারের রানার্সদের। স্বাভাবিক ভাবেই এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বাবরদের বিদায় নিশ্চিত হয়ে গেল গ্রুপের একটি ম্যাচ বাকি থাকতেই। না খেলেই ছিটকে যেতে হল পাকিস্তানকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement