T20 World Cup 2024

আমেরিকা ও ভারতের কাছে হার, বিশ্বকাপের শেষ আটে কি যেতে পারবে পাকিস্তান? অঙ্ক কী?

টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ হেরেছে পাকিস্তান। কিন্তু এখনও কোয়ার্টার ফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে তাদের। তবে তার জন্য বাবর আজ়মদের তাকিয়ে থাকতে হবে অন্য খেলার ফলের দিকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১২:৫১
Share:

(বাঁ দিকে) ভারতের কাছে হেরে কাঁদতে কাঁদতে ফিরছেন নাসিম শাহ। পাশে শাহিন আফ্রিদি। ছবি: পিটিআই।

প্রথমে আমেরিকা, তার পর ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দুই ম্যাচ হেরেছে পাকিস্তান। কিন্তু এখনও কোয়ার্টার ফাইনালে যাওয়ার সুযোগ রয়েছে তাদের। তবে তার জন্য শুধু নিজেদের জিতলেই হবে না, বাবর আজ়মদের তাকিয়ে থাকতে হবে অন্য খেলার ফলের দিকেও।

Advertisement

গ্রুপ এ-তে রয়েছে পাকিস্তান। একই গ্রুপে রয়েছে ভারত, আমেরিকা, কানাডা ও আয়ারল্যান্ড। ভারত নিজেদের প্রথম দুই ম্যাচ জিতেছে। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে তারা। আমেরিকাও তাদের প্রথম দুই ম্যাচ জিতেছে। তাদের পয়েন্টও ৪। তবে নেট রানরেটে এগিয়ে রয়েছে ভারত।

কানাডা দু’টি ম্যাচের মধ্যে একটি জিতেছে। তাদের পয়েন্ট ২। পাকিস্তান ও আয়ারল্যান্ড নিজেদের দু’টি ম্যাচই হেরেছে। তাদের পয়েন্ট শূন্য। নেট রানরেটে চার নম্বরে রয়েছে পাকিস্তান। সকলের শেষে আয়ারল্যান্ড।

Advertisement

পাকিস্তানের বাকি দুই ম্যাচ কানাডা ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে। বাবরদের আগে সেই দু’টি ম্যাচ ভাল ভাবে জিততে হবে। তা হলে তাঁদের পয়েন্ট হবে ৪। নেট রানরেটও বাড়বে। তার পরে তাঁদের তাকিয়ে থাকতে হবে আমেরিকার দিকে। ভারত ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে আমেরিকা যদি হারে, তা হলে তাদের পয়েন্টও হবে ৪। কানাডা যদি ভারতের কাছে হারে তা হলে তাদের পয়েন্ট হবে ২। এই পরিস্থিতিতে পাকিস্তান ও আমেরিকার পয়েন্ট সমান হওয়ায় নেট রানরেটের বিচারে শেষ আটে যাওয়ার সুযোগ থাকবে বাবরদের।

তবে যদি আমেরিকা আর একটি ম্যাচ জেতে, তা হলেই পাকিস্তানকে বিদায় নিতে হবে চলতি বিশ্বকাপ থেকে। আর যদি পাকিস্তান তাদের বাকি দুই ম্যাচের মধ্যে একটিতে পয়েন্ট নষ্ট করে, তা হলে সেখানেই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠার স্বপ্ন শেষ হয়ে যাবে বাবরদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement