T20 World Cup 2024

৩ রেকর্ড: বিশ্বকাপে রবিবার পাকিস্তানকে হারিয়ে কী কী কীর্তি গড়লেন রোহিতেরা?

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে ৬ রানে হারিয়েছে ভারত। এই জয়ের পথে জোড়া রেকর্ড করেছেন রোহিত শর্মারা। হয়েছে জোড়া নজিরও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২৪ ১১:২১
Share:

পাকিস্তানকে হারিয়ে উল্লাস ভারতীয় ক্রিকেটারদের। ছবি: রয়টার্স।

টান টান ম্যাচে শেষ হাসি হেসেছেন রোহিত শর্মারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে ৬ রানে হারিয়েছে ভারত। এই জয়ের পথে জোড়া রেকর্ড করেছে ভারত। হয়েছে জোড়া নজিরও।

Advertisement

বিশ্বকাপে এক প্রতিপক্ষের বিরুদ্ধে সর্বাধিক জয়

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ও পাকিস্তান আট বার মুখোমুখি হয়েছে। ভারত জিতেছে সাত বার। টি-টোয়েন্টি বিশ্বকাপে কোনও একটি প্রতিপক্ষের বিরুদ্ধে সবচেয়ে বেশি জয়ের তালিকায় শীর্ষে ভারত। দ্বিতীয় স্থানে রয়েছে পাকিস্তান। বাংলাদেশকে ছ’বার হারিয়েছে তারা।

Advertisement

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে কম রান করে জয়

টি-টোয়েন্টি বিশ্বকাপে ১১৯ রান করে জিতেছিল শ্রীলঙ্কা। ২০১৪ সালে নিউ জ়িল্যান্ডকে হারিয়েছিল তারা। সেটিই এত দিন ছিল সবচেয়ে কম রান করে জয়ের রেকর্ড। ভারতও পাকিস্তানকে ১১৯ রান করে হারিয়েছে। অর্থাৎ, শ্রীলঙ্কার রেকর্ডে ভাগ বসিয়েছেন রোহিতেরা।

টি-টোয়েন্টিতে সবচেয়ে কম রান করে ভারতের জয়

টি-টোয়েন্টিতে ভারত এর আগে এত কম রান করে জেতেনি। ২০১৬ সালে ১৩৮ রান করে জ়িম্বাবোয়েকে হারিয়েছিল ভারত। সেটিই ছিল এত দিন ভারতের সবচেয়ে কম রান করে জেতা। তাকে ছাপিয়ে গিয়েছেন রোহিতেরা।

পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে কম রান করে জয়

পাকিস্তানের বিরুদ্ধে সবচেয়ে কম রান করে জিতেছে জ়িম্বাবোয়ে। ২০২১ সালে ১১৮ রান করে জিতেছিল তারা। দুই নম্বরে নিজেদের জায়গা করে নিয়েছেন রোহিতেরা। ১১৯ রান করে বাবর আজ়মদের হারিয়েছেন তাঁরা। এক রানের জন্য এই রেকর্ডটি গড়তে পারেনি ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement