T20 World Cup 2024

বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার সুযোগ রয়েছে বাংলাদেশের, কত ওভারে লক্ষ্যে পৌঁছতে হবে শাকিবদের?

পুরো ২০ ওভার খেলা হলে বাংলাদেশের সামনে সুযোগ রয়েছে সেমিফাইনালে ওঠার। সেই অঙ্ক খুব কঠিনও নয়। আফগানিস্তানের দেওয়া লক্ষ্য বাংলাদেশকে তুলতে হবে ১২.১ ওভারে। যদিও বৃষ্টির কারণে ওভার কমলে বদলে যাবে এই হিসাব।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২৪ ০৯:১৮
Share:

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

বাংলাদেশের সামনে লক্ষ্য ১১৬ রানের। বৃষ্টির কারণে বার বার বন্ধ হচ্ছে খেলা। কিন্তু পুরো ২০ ওভার খেলা হলে বাংলাদেশের সামনে সুযোগ রয়েছে সেমিফাইনালে ওঠার। সেই অঙ্ক খুব কঠিনও নয়। আফগানিস্তানের দেওয়া লক্ষ্য বাংলাদেশকে তুলতে হবে ১২.১ ওভারে। যদিও বৃষ্টির কারণে ওভার কমলে বদলে যাবে এই হিসাব।

Advertisement

সোমবার ভারত হারিয়ে দেয় অস্ট্রেলিয়াকে। এর পরেই আফগানিস্তান এবং বাংলাদেশের কাছে সুযোগ তৈরি হয় সেমিফাইনালে ওঠার। আফগানিস্তানের কাজটা সহজ। তারা জিতলেই সেমিফাইনালে চলে যেতে পারবে। কিন্তু সেই ম্যাচে ২০ ওভারে মাত্র ১১৫ রান তোলেন রশিদ খানেরা। তার পরেই বাংলাদেশের সেমিফাইনালে ওঠার সম্ভাবনা তৈরি হয়। কারণে ১২.১ ওভারে ১১৬ রান তোলা খুব কঠিন নয়।

সব হিসাব যদিও পাল্টে দিতে পারে বৃষ্টি। এই প্রতিবেদন প্রকাশের সময় পর্যন্ত বৃষ্টির কারণে খেলা বন্ধ রয়েছে। যদি ওভার কমে যায়, তখন অঙ্ক বদলে যাবে। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার আগে বাংলাদেশ ৩.২ ওভারে ৩১ রান তুলেছে। যদিও তিনটি উইকেট হারিয়েছে তারা। ওভার কমলে বদলে যাবে বাংলাদেশের লক্ষ্য। সেই অনুযায়ী বদলে যাবে সেমিফাইনালে ওঠার অঙ্কও।

Advertisement

ভারত নিজেদের জায়গা সেমিফাইনালে পাকা করে নিয়েছে। অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান এখনও পর্যন্ত দু’পয়েন্ট পেয়েছে। আফগানিস্তান মঙ্গলবার জিতে গেলে সেমিফাইনালে চলে যাবে পয়েন্টের বিচারে। কারণ অস্ট্রেলিয়ার আর কোনও ম্যাচ বাকি নেই। অন্য দিকে, বাংলাদেশ জিতলে তিন দলেরই পয়েন্ট সমান হবে। তখন সেমিফাইনালে ওঠার জন্য দেখা হবে নেট রানরেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement