T20 World Cup 2024

বিরাট, রোহিতের অবসর নিয়ে মুখ খুললেন গম্ভীর, ‘এর থেকে ভাল চিত্রনাট্য হত না’

টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে দেশের হয়ে ছোট ফরম্যাটের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। তাঁদের অবসর নিয়ে মুখ খুললেন গৌতম গম্ভীর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২৪ ১৯:০০
Share:

টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি হাতে (বাঁ দিকে) বিরাট কোহলি ও রোহিত শর্মা। ছবি: এক্স।

১৩ বছর পরে আবার বিশ্বকাপ জিতেছে ভারত। টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে দেশের হয়ে ছোট ফরম্যাটের ক্রিকেটকে বিদায় জানিয়েছেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। তাঁদের অবসর নিয়ে মুখ খুললেন গৌতম গম্ভীর। রাহুল দ্রাবিড়ের পরে ভারতীয় দলের কোচ হওয়ার দৌড়ে সকলের আগে রয়েছেন গম্ভীর।

Advertisement

ভারত বিশ্বকাপ জেতার পরে সংবাদ সংস্থা পিটিআইকে গম্ভীর জানান, বিশ্বকাপ জিতে অবসর নেওয়ার থেকে ভাল মুহূর্ত হতে পারত না। তিনি বলেন, “ওরা বিশ্বকাপ জেতার পরে অবসর নিয়েছে। এর থেকে ভাল চিত্রনাট্য হতে পারত না। দু’জনেই খুব বড় ক্রিকেটার। ভারতীয় ক্রিকেটে ওদের অনেক অবদান রয়েছে। ওদের শুভেচ্ছা।”

টি-টোয়েন্টি থেকে অবসর নিলেও এখনও এক দিন ও টেস্ট ক্রিকেট খেলবেন বিরাট ও রোহিত। সেই দুই ফরম্যাটে ভারতকে তাঁরা এখনও অনেক কিছু দেবেন, এমনটাই মনে করেন গম্ভীর। তিনি বলেন, “ওরা তো এখনও এক দিন ও টেস্ট ক্রিকেট খেলবে। আমি নিশ্চিত, ওরা দেশ ও দলকে এখনও অনেক কিছু দেবে।”

Advertisement

বিশ্বকাপের পরেই নতুন কোচ পাবে ভারতীয় ক্রিকেট। গম্ভীর ইতিমধ্যেই ভারতীয় ক্রিকেট বোর্ডকে শর্ত দিয়েছেন, তিনি কোচ হলে ভারতীয় দলের ক্রিকেট সংক্রান্ত সমস্ত বিষয় থাকবে তাঁর নিয়ন্ত্রণে। বিসিসিআই কর্তাদের কোনও হস্তক্ষেপ তিনি মানবেন না। গম্ভীর আরও জানিয়েছেন, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অগ্নিপরীক্ষা দিতে হবে রোহিত, বিরাট, রবীন্দ্র জাডেজা এবং মহম্মদ শামিকে। চার সিনিয়র ক্রিকেটারের জন্য ভারতীয় দলের দরজা তিনি ওই প্রতিযোগিতা পর্যন্ত খোলা রাখবেন। তাঁরা যদি ভারতীয় দলকে চ্যাম্পিয়ন করতে না পারেন, তা হলে বাদ পড়তে হবে।

বিশ্বকাপের মাঝেই গম্ভীরের এই শর্তের সমালোচনা হয়েছিল। প্রশ্ন উঠেছিল, তা হলে কি তিনি কোচ হলে সিনিয়র ক্রিকেটারদের দলে জায়গা নড়বড়ে হতে চলেছে। টি২০ বিশ্বকাপ জিতে যে ভাবে বিরাট ও রোহিত অবসর নিলেন তাতে অনেকে বলছেন, গম্ভীরের কথা ভেবেই হয়তো ছোট ফরম্যাটকে বিদায় জানিয়েছেন তাঁরা। সেই সব জল্পনার মাঝেই বিরাট, রোহিতকে শুভেচ্ছা জানালেন গম্ভীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement