T20 World Cup 2024

৩ ক্রিকেটার: ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচে জেতালেন যাঁরা

১০০ রানের গণ্ডিও পার করতে পারল না আয়ারল্যান্ড। ভারতের সহজ জয়ের নেপথ্যে রয়েছেন তিন ক্রিকেটার। তাঁরাই ভারতকে ম্যাচ জেতালেন। দেখে নেওয়া যাক কোন তিন ক্রিকেটার ভারতের জয়ের পথ সহজ করে দিলেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৪ ২২:৫১
Share:

উইকেট নেওয়ার পর উচ্ছ্বাস ভারতীয় দলের। ছবি: এক্স।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করল ভারত। প্রথম ম্যাচেই দাপট দেখালেন ভারতীয় বোলারেরা। ১০০ রানের গণ্ডিও পার করতে পারল না আয়ারল্যান্ড। ভারতের সহজ জয়ের নেপথ্যে রয়েছেন তিন ক্রিকেটার। তাঁরাই ভারতকে ম্যাচ জেতালেন। দেখে নেওয়া যাক, কোন তিন ক্রিকেটার ভারতের জয়ের পথ সহজ করে দিলেন।

Advertisement

যশপ্রীত বুমরা: আইপিএলে যে রকম ফর্মে ছিলেন, তেমনটাই দেখা গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে। বুধবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে নিজের প্রথম ওভারটাই মেডেন করলেন বুমরা। ৩ ওভার বল করে দিলেন মাত্র ৬ রান। নিলেন দু’টি উইকেট। তাঁর বলে একটিও চার বা ছক্কা মারতে পারেননি আয়ারল্যান্ডের কোনও ব্যাটার। বুমরার এই বোলিং আইরিশ ব্যাটারদের ঘুম উড়িয়ে দিয়েছিল। বুমরার করা ১৮টি বলের মধ্যে ১৩টিতে কোনও রান নিতে পারেননি তাঁরা।

হার্দিক পাণ্ড্য: ভারতীয় সমর্থকেরা খুশি হবেন হার্দিক ফর্মে ফেরায়। আইপিএলে হার্দিক ব্যাটে, বলে দলের বোঝা হয়ে উঠেছিলেন। নেতৃত্বের মুকুট খুলে রেখে তিনিই বদলে গিয়েছেন। বুধবার ৪ ওভার বল করে হার্দিক ২৭ রান দিয়ে নিলেন তিনটি উইকেট। আয়ারল্যান্ডের লরকান টাকার, কার্টিস ক্যামফার এবং মার্ক অ্যাডায়ারকে আউট করেন তিনি। বিপক্ষের মিডল অর্ডারকে ভাঙেন হার্দিক। তাই অধিনায়ক রোহিতও তাঁর পুরো ওভারের কোটা পূরণ করান।

Advertisement

রোহিত শর্মা: ৯৭ রানের লক্ষ্য খুব বড় কিছু ছিল না। কিন্তু শুরুতেই বিরাট কোহলির উইকেট হারায় ভারত। অধিনায়ক রোহিত তখন নিজের কাঁধে দায়িত্ব তুলে নেন। তিনি নিজের মতো স্বচ্ছন্দেই খেলছিলেন। কখনও একটু দেখে খেললেন, কখনও বল বুঝে বড় শট খেললেন। দায়িত্ব নিয়ে দলকে জয়ের পথ খুলে দেন অধিনায়ক। তবে অর্ধশতরান পূরণ করে মাঠ ছাড়েন রোহিত। তাঁর সঙ্গী ছিলেন ১৬ মাস পর ভারতীয় দলের জার্সি পরা ঋষভ পন্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement