Virat Kohli

শাহবাজ়ের প্রেরণা কোহালির প্রশংসা

সংযুক্ত আরব আমিরশাহির তাপমাত্রার সঙ্গেও মানিয়ে নিচ্ছে দল। ভারতীয় সময় ৭.৩০-এ শুরু হবে ম্যাচ। যা মরুদেশে সন্ধ্যা ৬টা। সে সময় নাকি বল দেখতে সমস্যা হচ্ছে ক্রিকেটারদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২০ ০৪:৪১
Share:

কোহালি। -ফাইল চিত্র।

আর ১৬ দিন পরেই শুরু হচ্ছে আইপিএল। শেষ চার-পাঁচ মাস ধরে অতিমারির আতঙ্কে প্রস্তুতির সময় পাননি কেউ। ম্যাচ খেলা দূরে থাকুক, নেটে ব্যাট করার সুযোগও পাননি অনেকে। দলকে তৈরি করতে প্রস্তুতির ভঙ্গি পরিবর্তন করল কলকাতা নাইট রাইডার্স। নেটের পরিবর্তে, শুরু হল ম্যাচের পরিস্থিতি অনুযায়ী প্র্যাক্টিস।

Advertisement

কী এই পদ্ধতি? বিভিন্ন জুটিতে ভাগ করে দেওয়া হয় ক্রিকেটারদের। ম্যাচের মতোই ফিল্ডার সাজিয়ে বোলার ও ব্যাটসম্যানদের নির্দিষ্ট লক্ষ্য দেওয়া হয়। বোলারকে হয়তো বলা হল, এই ওভারে দশ রানের বেশি দেওয়া চলবে না। ব্যাটসম্যানদের বলা হল, প্রত্যেক ওভারে দশ রানের উপরে চাই। ম্যাচে এ ধরনের পরিস্থিতি তৈরি হবেই। নাইটদের মানসিকতা পরীক্ষা করে নেওয়ার জন্যই এই প্রস্তুতি।

নাইটদের সহকারী কোচ অভিষেক নায়ার বলে দিচ্ছেন, ‘‘এই প্রস্তুতি খুবই কার্যকরী। শেষ কয়েক দিন নেট করার পরে ম্যাচের পরিস্থিতি সাজিয়ে অনুশীলন করলাম। কয়েক জন ভাল ছন্দে রয়েছে। বড় শট নিতেও সমস্যা হচ্ছে না। চার-পাঁচ মাস গৃহবন্দি থাকার ফলে কিছুটা জড়তা তো থাকবেই। কয়েক দিন এ ভাবে অনুশীলন করলে ছন্দটা ফিরে আসবে।’’

Advertisement

সংযুক্ত আরব আমিরশাহির তাপমাত্রার সঙ্গেও মানিয়ে নিচ্ছে দল। ভারতীয় সময় ৭.৩০-এ শুরু হবে ম্যাচ। যা মরুদেশে সন্ধ্যা ৬টা। সে সময় নাকি বল দেখতে সমস্যা হচ্ছে ক্রিকেটারদের। কয়েকটি ম্যাচ দুপুরেও থাকবে। নায়ারের কথায়, ‘‘এখানে সন্ধ্যা ছ’টায় ম্যাচ শুরু হবে। গোধূলিবেলায় বল দেখতে সমস্যা হয়। আলো কমে যাওয়ার সঙ্গে মানিয়ে নিতে হচ্ছে সবাইকে।’’ যোগ করেন, ‘‘মাঝেমধ্যে ৪০ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠে যাচ্ছে। এই পরিস্থিতির সঙ্গে যারা দ্রুত মানিয়ে নেবে, তারাই সফল হবে।’’

নাইট শিবিরও যে রকম ফুরফুরে মেজাজে, সে রকমই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। এ বারই প্রথম আইপিএল খেলার সুযোগ পাচ্ছেন বাংলার অলরাউন্ডার শাহবাজ় আহমেদ। তিনি বিরাট কোহালিদের আরসিবি-র হয়ে খেলবেন। অধিনায়ক তাঁর প্রচেষ্টায় খুশি। আরসিবি-র ওয়েবসাইটে এক ভিডিয়োয় বিরাট বলেছেন, ‘‘শাহবাজ় খুব ভাল বল করছে।’’ শাহবাজ় নিজেও ভারতীয় অধিনায়কের কাছ থেকে পরামর্শ চেয়ে নিচ্ছেন। বুধবার একটি ভিডিয়ো প্রকাশ করে আরসিবি। সেখানে বাঁ-হাতি স্পিনার–অলরাউন্ডার শাহবাজ় বলেন, ‘‘মরুদেশের উইকেট খুব মন্থর। তবে স্পিনারদের বল ঘুরছে। এ ধরনের পিচে কোন জায়গায় বল রাখলে ব্যাটসম্যানকে সমস্যায় ফেলা যায়, তা জানতে চাই অধিনায়কের কাছ থেকে। বিরাট ভাই আমাকে খুব ভাল করে বুঝিয়ে দিয়েছে।’’ গত বারও বিরাটের নেতৃত্বে আত্মপ্রকাশ ঘটেছিল লেগস্পিনার প্রয়াস রায়বর্মণের। এ বার শাহবাজ় অভিষেকের অপেক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement