পাঁজরের হাড় ভেঙে গিয়েছে, বোলারকে বুঝতে দেননি সচিন

চব্বিশ বছরের কেরিয়ারে তিনি বাইশ গজে কত দৌড়েছেন জানেন? ৩৫৩ কিলোমিটার! তাঁর সাফল্যের মন্ত্র? বোলারকে কখনও দুর্বলতা বুঝতে না দেওয়া। এমনকী বোলারের বাউন্সারে পাঁজরের হাড় ভেঙেছে বুঝতে পারলেও না। তিনি— সচিন তেন্ডুলকর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৬ ০৩:৪১
Share:

চব্বিশ বছরের কেরিয়ারে তিনি বাইশ গজে কত দৌড়েছেন জানেন? ৩৫৩ কিলোমিটার!

Advertisement

তাঁর সাফল্যের মন্ত্র? বোলারকে কখনও দুর্বলতা বুঝতে না দেওয়া। এমনকী বোলারের বাউন্সারে পাঁজরের হাড় ভেঙেছে বুঝতে পারলেও না। তিনি— সচিন তেন্ডুলকর।

শুক্রবার নয়াদিল্লির এক অনুষ্ঠানে এসে এমনই চমকে দিলেন মাস্টার-ব্লাস্টার। সচিন বলেন, ‘‘নিজের দুর্বলতা বোলারকে কখনও বুঝতে না দেওয়াটাই বড় ব্যাপার। এক বার আমার পাঁজরে একটা বল জোরে এসে লাগার পর বোলার অনেকক্ষণ তাকিয়ে ছিল। আমিও ছাড়িনি। পাল্টা বোলারের দিকে তাকিয়ে ছিলাম। আঘাত এতটাই ছিল যে দম নিতে কষ্ট হচ্ছিল। কিন্তু সেটা বুঝতে দিইনি।’’ সঙ্গে আরও যোগ করেন, ‘‘বুঝতে পারছিলাম পাঁজরের হাড় ভেঙেছে। একেবারে মোক্ষম লেগেছে বলটা। তা বলে তো আর থেমে যাওয়া যায় না।’’

Advertisement

অনুষ্ঠানে নয়াদিল্লি ম্যারাথনের মুখ হিসেবে তুলে ধরা হয় সচিনকে। দৌড় নিয়ে উৎসাহ দিতে গিয়ে সচিন বলেন, তাঁর প্রায় আড়াই দশকের কেরিয়ারে ফিটনেস ধরে রাখতে কতটা বড় জায়গা জুড়ে ছিল দৌড়নোটা। ‘‘আমার ফিটনেসে দৌড়ের একটা বিরাট ইতিবাচক জায়গা ছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement