Chess Player

দাবার বোর্ডে বিষ ছড়িয়ে প্রতিপক্ষকে হত্যার চেষ্টা, বিতর্কে রাশিয়ার কোচ, পুলিশের হাতে আটক

দাবার বোর্ডে পারদ ছড়িয়ে এক দাবাড়ুকে হত্যা করার চেষ্টা করলেন রাশিয়ার এক কোচ। সেই কাজ ধরা পড়ে গেল সিসি ক্যামেরায়। ঘটনা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে রাশিয়ায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৯:১৬
Share:

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

দাবার বোর্ডে পারদ ছড়িয়ে এক দাবাড়ুকে হত্যা করার চেষ্টা করলেন রাশিয়ার এক কোচ। সেই কাজ ধরা পড়ে গেল সিসি ক্যামেরায়। ঘটনা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে রাশিয়ায়। ওই কোচকে নিলম্বিত করা হয়েছে। যাঁর উপর বিষক্রিয়া করার চেষ্টা হয়েছিল, সেই খেলোয়াড় প্রথমে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেও পরে সুস্থ হয়ে প্রতিযোগিতায় নামেন।

Advertisement

অভিযোগ উঠেছে ৪০ বছরের কোচ আমিনা আবারাকোভার বিরুদ্ধে। রাশিয়ার ডাগেস্তান এলাকায় থাকেন তিনি। যাঁর উপর বিষক্রিয়া ঘটানোর চেষ্টা করেছেন তিনি উমায়গানাত ওসমানোভা।

গত ২ অগস্ট ডাগেস্তান দাবা প্রতিযোগিতা চলার সময় এই ঘটনা ঘটেছে। নিরাপত্তারক্ষার ক্যামেরায় দেখা গিয়েছে, ওসমানোভা যে বোর্ডে ২০ মিনিট পরে খেলতে বসতেন, সেখানে গিয়ে ঘোরাঘুরি করছেন আমিনা। তার আগে তিনি জিজ্ঞাসা করেছিলেন সিসি ক্যামেরা কাজ করছে কি না। যখন শোনেন কাজ করছে না, তখন অনেকটা নিশ্চিন্ত হয়ে ওসমানোভার বোর্ডের সামনে গিয়ে পারদ ছড়িয়ে দেন। জানা গিয়েছে, থার্মোমিটারে যে প্রাণঘাতী পারদ থাকে সেটাই ছড়িয়ে দিয়েছেন তিনি।

Advertisement

ওসমানোভা জানান, বোর্ডে বসার ৩০ মিনিট পরেই তাঁর মাথা ঝিমঝিম করতে থাকে। বমি পেতে শুরু করে। সঙ্গে সঙ্গে চিকিৎসকদের ডাকেন। তাঁরা জানান, বিষক্রিয়া ঘটানোর চেষ্টা করা হয়েছে। সিসি ক্যামেরার ফুটেজ দেখে আমিনাকে গ্রেফতার করে পুলিশ।

ওসমানোভা জানিয়েছেন, ভয়ঙ্কর অভিজ্ঞতার মধ্যে দিয়ে গিয়েছেন তিনি। রাশিয়ার সংবাদমাধ্যমে বলেছেন, “নিঃশ্বাস নিতে পারছিলাম না। মুখে লোহার মতো স্বাদ হচ্ছিল। বোর্ডে পাঁচ ঘণ্টা কাটাতে হত। জানি না শুরুতে বুঝতে না পারলে কী হত আমার।”

আমিনা জানিয়েছেন, ওসমানোভাকে প্রতিযোগিতা থেকে ছিটকে দিতেই তিনি এই কাজ করেছিলেন। ওসমানোভাকে মারা নয়, ভয় দেখানোই তাঁর লক্ষ্য ছিল। ব্যক্তিগত শত্রুতা থেকেই এই কাজ করেছেন বলে জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement