রাহানের জাতটা আজ চাই

ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত বিরাট সেমিফাইনালের জন্য মঞ্চটা তৈরি। আমি ব্যক্তিগত ভাবে মনে করি, যে চারটে টিম সেমিফাইনালে উঠেছে তাদের সবারই এটা প্রাপ্য। কারণ এতটা রাস্তা আসতে গিয়ে এরা সবাই ভাল আর পজিটিভ ক্রিকেট খেলেছে।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায়

শেষ আপডেট: ৩১ মার্চ ২০১৬ ০৪:০৭
Share:

ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত বিরাট সেমিফাইনালের জন্য মঞ্চটা তৈরি। আমি ব্যক্তিগত ভাবে মনে করি, যে চারটে টিম সেমিফাইনালে উঠেছে তাদের সবারই এটা প্রাপ্য। কারণ এতটা রাস্তা আসতে গিয়ে এরা সবাই ভাল আর পজিটিভ ক্রিকেট খেলেছে। আরও একটা ব্যাপার বোঝা যাচ্ছে। এরা সবাই স্পিনটা ভাল খেলেছে। উপমহাদেশের পরিবেশে যেটা ভীষণ গুরুত্বপূর্ণ। ইংল্যান্ড অতটা নয়, কিন্তু বাকি তিন টিম টি-টোয়েন্টি বিশ্বকাপে ভাল স্পিনার নিয়ে নেমেছে। অনেকে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচটা নিয়ে অনেক কিছু বলছেন। কিন্তু আমি সব সময় মনে করে এসেছি, এই পরিবেশে স্পিনারের অভাব অস্ট্রেলিয়াকে বেশি দূর এগোতে দেবে না।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ টিমে জাত স্পিনার রয়েছে। সুলেমান বেন আর স্যামুয়েল বদ্রি ভাল ফর্মে রয়েছে। অনেকের প্রত্যাশা মতো মুম্বইয়ের উইকেট যদি শুকনো হয়, তা হলে সেটাকে ওরা ভাল কাজে লাগাবে। উইকেট নিয়ে অনেক কথাই কানে আসছে। তবে আমার ভাল লাগবে ভারত যদি ভাল একটা উইকেটে খেলে। মুম্বইয়ে এখন পর্যন্ত প্রচুর রান উঠেছে। দুটো টিমই ওখানে ব্যাট করাটা উপভোগ করবে। বিশেষ করে ভারত। বিরাট কোহালি ছাড়া বাকি ভারতীয় ব্যাটসম্যানরা খুব ভাল ফর্মে নেই। তাই একটা ভাল শক্ত সারফেস পেলে বাকিরাও দ্রুত গতিতে রান তুলতে পারবে। এই ফর্ম্যাটের ক্রিকেট যা দাবি করে।

পুরো টিমটাকে যে কোহালি একা কাঁধে বয়ে নিয়ে যাচ্ছে, এটা নিয়ে খুব আলোচনা চলছে। যার জন্য আমার আরও বেশি করে মনে হচ্ছে যে, ওর যদি একটা দিন ভাল না যায় তা হলে বাকিদের দুর্দান্ত কিছু করতে হবেই। জয়ের ছন্দ ভারতের সঙ্গে— এটা নিয়েও কম কথা হচ্ছে না। কিন্তু আমি মনে করি জয়ের ছন্দ ওয়েস্ট ইন্ডিজের সঙ্গেও আছে। কারণ নিজেদের গ্রুপের সব বড় টিমকে ওরা হারিয়েছে। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা আর ইংল্যান্ডের কথা বলছি।

Advertisement

টি-টোয়েন্টিতে ফেভারিট বাছার কাজটা আমার মোটেই ভাল লাগে না। কারণ এই ফর্ম্যাটে একটা নির্দিষ্ট দিনে যে ভাল খেলবে, সে-ই জিতবে। গেইল বনাম কোহালি নিয়ে প্রচুর হইহই চলছে। কিন্তু যে কোনও দলকে জিততে গেলে টিমের বাকিদেরও কিছু অবদান রাখতে হবে। দুটো টিমেরই বাড়তি সুবিধে ওদের বোলিং। বুমরাহ, অশ্বিন আর নেহরা বাঁ-হাতি গেইলকে চ্যালেঞ্জ করবে। আবার বল ঘুরলে বদ্রি আর বেন দু’জনই ভারতের উপর চাপ তৈরি করবে।

ভারত সেমিফাইনালে যুবরাজকে পাবে না। চোটের জন্য যে বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে। আমার কাছে ওর বদলি বাছাই খুব সহজ। যুবির জায়গায় খেলানো উচিত রাহানেকে। ভারতীয় মিডল অর্ডার ফর্মে নেই। বড় ম্যাচে কিন্তু জাত প্লেয়ার দরকার হয়। রাহানে ঠিক সেটাই। ভারতের যদি একজন বাড়তি স্পিনার দরকার পড়ে, তা হলে ওরা দু’জন ফাস্ট বোলার খেলাতে পারে। সেক্ষেত্রে বুমরাহকে বাইরে রেখে তিন স্পিনার খেলানো যায়। কিন্তু পিচটা যদি ভাল হয়, তা হলে একটাই বদল হওয়া উচিত— যুবরাজের জায়গায় রাহানে। ব্যস।

(গেমপ্ল্যান)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement