Paris Olympics 2024

অলিম্পিক্সে নাদাল-আলকারাজ় জুটি, ২২টি গ্র্যান্ড স্ল্যাম মালিকের ইচ্ছায় সিলমোহর স্পেনের

আলকারাজ়ের সঙ্গে জুটি বেঁধে অলিম্পিক্স ডাবলস খেলার ইচ্ছা প্রকাশ করেছিলেন নাদাল। তাঁর ইচ্ছাকে স্বীকৃতি দিল স্পেনের টেনিস সংস্থা। লাল সুরকির কোর্টে দেখা যাবে নাদাল-আলকারাজ় জুটিকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ২১:৫৮
Share:

(বাঁদিকে) কার্লোস আলকারাজ় এবং রাফায়েল নাদাল। — ফাইল চিত্র।

ফরাসি ওপেনের প্রথম রাউন্ডে হেরে গিয়ে টেনিসপ্রেমীদের দেওয়া কথা রাখতে চলেছেন রাফায়েল নাদাল। প্রিয় লাল সুরকির কোর্টে দু’মাস পর ফিরবেন নাদাল। প্যারিস অলিম্পিক্সে শিষ্য কার্লোস আলকারাজ়ের সঙ্গে জুটি বেঁধে খেলবেন ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক।

Advertisement

রেকর্ড সংখ্যক ১৪ বার ফরাসি ওপেন জিতেছেন নাদাল। এ বার তাঁর স্পেনেই ফরাসি ওপেনের ট্রফি নিয়ে গিয়েছেন আলকারাজ়। ২১ বছরের তরুণকে নিয়ে পুরুষদের ডাবলসে সোনা জেতার লড়াইয়ে নামতে চান ৩৮ বছরের টেনিস খেলোয়াড়। বুধবার স্পেনের টেনিস সংস্থা নাদাল-আলকারাজ় জুটি প্যারিস অলিম্পিক্সে খেলার বিষয়টি নিশ্চিত করেছে।

২২টি গ্র্যান্ড স্ল্যাম মালিকের অলিম্পিক্স সিঙ্গলস এবং ডাবলসে সোনা রয়েছে। অবসরের আগে অলিম্পিক্সের আর একটি পদক নিজের সংগ্রহে দেখতে চান নাদাল। অনেক আগেই নিজের এই ইচ্ছার কথা জানিয়েছিলেন তিনি। কিন্তু সংশয় ছিল তাঁর অলিম্পিক্স খেলা নিয়ে। গত দু’বছর ধরে চোট-আঘাতে জর্জরিত নাদাল। প্যারিস অলিম্পিক্সের সময় তিনি কোর্টে নামার মতো পরিস্থিতিতে থাকবেন কিনা, তা নিয়ে প্রশ্ন ছিল।

Advertisement

ফরাসি ওপেনের প্রথম রাউন্ডের হারার পর নাদাল বলেছিলেন, ‘‘গত দু’বছর ধরে আমার শরীরটা জঙ্গলের মতো হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে কী আর প্রত্যাশা করা যায়। কোনও দিন সকালে ঘুম থেকে উঠার পর মনে হয় সাপ কামড়েছে, আবার কোনও দিন মনে হয় বাঘ কামড়েছে। এই রকম যন্ত্রণা নিয়েই চলতে হচ্ছে আমাকে। তার মধ্যেও চেষ্টা করে যাচ্ছি। গত কয়েক সপ্তাহে নাটকীয় পরিবর্তন হয়েছে। সম সময় মনে হচ্ছে, আমি খেলার জন্য প্রস্তুত। মনে হচ্ছিল, আগামী কালই কোর্টে নেমে পড়তে পারব।’’ তিনি আরও বলেছিলেন, ‘‘তবে আমাকে আরও তৈরি হতে হবে। আমি অলিম্পিক্সের জন্য নিজেকে তৈরি করতে চাই। এখনই কিছু বলা ঠিক হবে না। তবে এ বছর আমার প্রধান লক্ষ্য প্যারিস অলিম্পিক্সে খেলা।’’

নাদাল আগেই জানিয়েছিলেন প্যারিস অলিম্পিক্সে জুটি বাঁধতে চান শিষ্য আলকারাজ়ের সঙ্গে। স্পেনের টেনিস সংস্থার ঘোষণা তাঁর অলিম্পিক্স খেলার সম্ভাবনা এবং ইচ্ছাতেই সিলমোহর দিল। অলিম্পিক্সের পরই হয়তো অবসরের সিদ্ধান্ত ঘোষণা করে দেবেন নাদাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement