T20 World Cup 2024

দেশবাসীর আবেগ নিয়ে খেলছে বাবরেরা! গোটা পাকিস্তান দলকেই বসিয়ে দেওয়ার পরামর্শ ক্ষুব্ধ আক্রমের

বাবরদের খেলায় অত্যন্ত ক্ষুব্ধ আক্রম। বাবরের দলের পরিবেশ নিয়ে কার্যত বোমা ফাটিয়েছেন প্রাক্তন অধিনায়ক। সবাইকে বাদ দিয়ে নতুন ক্রিকেটারদের নিয়ে দল তৈরির কথা বলেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৯:৪২
Share:

(বাঁদিকে) বাবর আজ়ম এবং মহম্মদ রিজ়ওয়ান। — ফাইল চিত্র।

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের পারফরম্যান্সে হতাশ ওয়াসিম আক্রম। বাবর আজ়মের দলকে নিয়ে কোনও আশা দেখছেন না প্রাক্তন অলরাউন্ডার। পাকিস্তানের পারফরম্যান্স নিয়ে কথা বলতে গিয়ে কার্যত বোমা ফাটালেন তিনি। নভজ্যোত সিংহ সিধুর সঙ্গে কথা বলার সময় ক্ষোভ উগরে দিলেন আক্রম।

Advertisement

বাবরদের পারফরম্যান্সে আক্রম এতটাই হতাশ যে, টি-টোয়েন্টি বিশ্বকাপে আর পাকিস্তানকে সমর্থন করার কথা ভাবছেন না। সিধুর সঙ্গে কথা বলার সময় বিশ্বকাপের অন্যতম ধারাভাষ্যকার বলেছেন, ‘‘এই দলের মধ্যে খুনে মানসিকতা নিয়ে আসা আমার পক্ষে সম্ভব নয়। এটা ভিতর থেকে আসার ব্যাপার। বাইরে থেকে ঢুকিয়ে দেওয়া যায় না।’’ পাকিস্তান-কানাডা ম্যাচের আগে আক্রম আরও বলেছেন, ‘‘অনেক হয়েছে। ওদের পাশে থাকার চেষ্টা করেছি অনেক। আমি আর কিছুর পরোয়া করি না। আমার কথা ভাইরাল হলে হবে।’’ এর পরই আক্রম বলেন, ‘‘পাকিস্তানের এই দল সম্পর্কে কারও অন্তত সত্যিটা প্রকাশ্যে বলা উচিত। এই দলটা নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে। দলে কারও হয়তো মন খারাপ। তার সঙ্গে কেউ কথা বলে না। কেউ আবার অন্য এক জনের সঙ্গে কখনও কথা বলে না। নিজেদের মধ্যে এতটাই দূরত্ব, যে একে অন্যের নাম পর্যন্ত মুখে আনে না। দলের মধ্যে এ সব কী চলছে? তোমরা আসলে গোটা দেশের আবেগ নিয়ে খেলছ। সব কিছুর সীমা থাকা উচিত।’’

এই সমস্যার সমাধানের কথাও বলেছেন ক্ষুব্ধ আক্রম। তিনি বলেছেন, ‘‘যথেষ্ট হয়েছে। এ বার নতুন ছেলেদের সুযোগ দেওয়া উচিত। পাকিস্তানের নতুন দল তৈরি করা উচিত। পাকিস্তানে এবং এখানকার সব সমর্থক এদের নিয়ে হতাশ। আগের ম্যাচে (ভারত-পাকিস্তান) একটা সময় পর্যন্ত সবাই উৎসবের মেজাজে ছিলেন। মনে করছিলেন, অনেক দিন পর একটা বড় দলের বিরুদ্ধে জিততে চলেছে পাকিস্তান। সেটাও আবার ভারত। কিন্তু এই পাকিস্তান দলের জেতার কোনও ইচ্ছাই নেই। তাতে যা হয় হোক!’’ এখানেই থামেননি আক্রম। সুর চড়িয়ে আরও বলেছেন, ‘‘এদের সবার ফিরে যাওয়া উচিত। প্রত্যেকের আয়নার সামনে দাঁড়িয়ে নিজেকে প্রশ্ন করা উচিত— এখনও কি খেলা চালিয়ে যাওয়া ঠিক হবে? পাকিস্তান ক্রিকেট বোর্ডকে আমার পরামর্শ, নতুন ছেলেদের নিয়ে নতুন করে দল তৈরি করা হোক। তা হলেও হয়তো আমরা হারব। কিন্তু বাচ্চা ছেলেগুলো তৈরি হতে পারবে। এক বছর পর একটা দলের মতো দলে পরিণত হতে পারবে।’’

Advertisement

আক্রম চান বাবরের দলের সব ক্রিকেটারকে জাতীয় দল থেকে বাদ দিয়ে দেওয়া হোক। আন্তর্জাতিক স্তরে পাকিস্তান দলের ক্রিকেটারদের খেলার যোগ্যতা এবং সদিচ্ছা নিয়েও প্রশ্ন তুলেছেন প্রাক্তন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement