Antim Panghal

অলিম্পিক্সে ভারতের কুস্তিতে বাড়ছে বিতর্ক, শৃঙ্খলাভঙ্গের দায়ে দেশে পাঠানো হচ্ছে অন্তিমকে

ভারতের কুস্তিতে আরও একটি বিতর্ক। নিজের বিভাগে প্রি-কোয়ার্টার ফাইনালে হারের পরে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠেছে কুস্তিগির অন্তিম পাঙ্ঘালের বিরুদ্ধে। তাঁকে দেশে ফেরত পাঠানো হচ্ছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ০১:০০
Share:

অন্তিম পাঙ্ঘাল। ছবি: এক্স।

হারের পরে গেমস ভিলেজ ছেড়ে অন্তিম পাঙ্ঘাল চলে গিয়েছেন বলে অভিযোগ। তাঁর পরিচয়পত্র ব্যবহার করে গেমস ভিলেজে ঢুকতে গিয়ে আটক হয়েছেন অন্তিমের বোন। নিজের বিভাগে প্রি-কোয়ার্টার ফাইনালে হারের পরে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠেছে কুস্তিগির অন্তিমের বিরুদ্ধে। তাঁকে দেশে ফেরত পাঠানো হচ্ছে। তাঁর পরিচয়পত্র কেড়ে নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

বুধবার মহিলাদের ৫৩ কেজি বিভাগে নেমেছিলেন অন্তিম। প্রি-কোয়ার্টার ফাইনালে ০-১০ পয়েন্টে হেরে বাদ যান তিনি। তার পরে নাকি আর গেমস ভিলেজে ফেরেননি অন্তিম। তাঁর কোচ ও বোন নিশা একটি হোটেলে রয়েছেন। সেখানেই যান অন্তিম। সন্ধ্যায় অনুশীলনেও যাননি তিনি।

পরে গেমস ভিলেজ থেকে তাঁর জিনিসপত্র ফেরত নিয়ে যেতে বোনকে পাঠান তিনি। বোনের হাতে নিজের পরিচয়পত্র দেন। গেমস ভিলেজে ঢোকার সময় প্যারিস পুলিশ নিশাকে আটক করে। তাঁকে জিজ্ঞাসাবাদের পরে বিষয়টি জানা যায়। তার পরেই ভারতীয় দলকে পুরো বিষয়টি জানানো হয়।

Advertisement

এই ঘটনা সামনে আসার পরে ভারতীয় অলিম্পিক্স সংস্থা সিদ্ধান্ত নিয়েছে শৃঙ্খলাভঙ্গের জন্য অন্তিমকে দেশে ফেরত পাঠানো হবে। তাঁকে ইতিমধ্যেই প্যারিস ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। তাঁর পরিচয়পত্রও নিয়ে নেওয়া হয়েছে। পরবর্তীতে তাঁকে আর কোনও শাস্তি দেওয়া হবে কি না তা অবশ্য এখনও জানা যায়নি।

বুধবার সকাল থেকে ভারতের কুস্তিতে একের পর এক ঘটনা ঘটছে। ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায় ৫০ কেজি বিভাগের ফাইনাল খেলতে পারেননি বিনেশ ফোগাট। তাঁকে বাতিল করা হয়েছে। শরীর খারাপ হয়ে যাওয়ায় হাসপাতালে ভর্তি করতে হয় বিনেশকে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে অভিযোগ করেছেন বিনেশ। রুপোর দাবি করেছেন তিনি। বৃহস্পতিবার সেই মামলায় রায় দেবে আন্তর্জাতিক আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement