Paris Olympics 2024

কেড়ে নেওয়া হল বাইলসের সতীর্থের পদক, অলিম্পিক্স জিমন্যাস্টিক্সে ব্রোঞ্জ হারাল আমেরিকা

প্যারিস অলিম্পিক্সের শেষ দিনে একটি পদক হারাল আমেরিকা। জিমন্যাস্ট জর্ডান চিলেসকে ব্রোঞ্জ পদক ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিচারকদের ভুলে ব্রোঞ্জ দেওয়া হয়েছিল চিলেসকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ২১:৩০
Share:

সিমোন বাইলস (বাঁ দিকে) এবং জর্ডান চিলেস। ছবি: রয়টার্স।

প্যারিস অলিম্পিক্সের শেষ দিনে একটি পদক হারাল আমেরিকা। জিমন্যাস্ট জর্ডান চিলেসকে ব্রোঞ্জ পদক ফিরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে ক্রীড়াক্ষেত্রে সর্বোচ্চ আদালত কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস বা ক্যাস। তারা জানিয়েছে, বিচারকদের ভুলে ব্রোঞ্জ দেওয়া হয়েছিল চিলেসকে। তা ফিরিয়ে দিতে হবে সিমোন বাইলসের সতীর্থকে। সেটি পাবেন রোমানিয়ার জিমন্যাস্ট আনা বারবোসু। আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থাও (আইওসি) একই ঘোষণা করেছে।

Advertisement

অলিম্পিক্সে আর্টিস্টিক জিমন্যাস্টিক্সের ব্যক্তিগত ফ্লোর এক্সারসাইজ় ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছিলেন চিলেস। একই ইভেন্টে রুপো পান বাইলস। চিলেসের পারফরম্যান্স শেষ হওয়ার পরে পয়েন্ট নিয়ে খুশি হতে পারেননি কোচ সিসিল লান্ডি। তিনি বিচারকদের কাছে খতিয়ে দেখার আবেদন করেন। বিচারকেরা সব খতিয়ে দেখে চিলেসকে অতিরিক্ত .১০০ পয়েন্ট দেন। ফলে চিলেসের স্কোর ১৩.৬৬৬ থেকে ১৩.৭৬৬ হয়ে যায়।

এতে ক্ষিপ্ত হয় রোমানিয়ার জিমন্যাস্টিক্স সংস্থা। নিয়ম অনুযায়ী, স্কোর প্রকাশ্যে আসার এক মিনিটের মধ্যে আবেদন করতে হয়। রোমানিয়ার দাবি, আমেরিকার কোচ তার চার সেকেন্ড পরে আবেদন করেছেন। তাই এই আবেদন মেনে নেওয়া বিচারকদের উচিত হয়নি। তারা ক্যাস-এ আবেদন করে। ক্যাস জানায়, রোমানিয়াই ঠিক।

Advertisement

প্রথম বার স্কোর প্রকাশ্যে আসার সময় রোমানিয়ার বারবোসু তৃতীয় স্থানে ছিলেন। তাঁর স্কোর ছিল ১৩.৭০০। চতুর্থ স্থানেও রোমানিয়ার এক জিমন্যাস্ট ছিলেন। .১০০ পয়েন্ট বেড়ে যাওয়ায় দু’জনকেই টপকে তৃতীয় স্থানে চলে আসেন চিলেস। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করে সফল রোমানিয়া।

যদিও আমেরিকার জিমন্যাস্টিক্স সংস্থা জানিয়েছে, এই রায়ের বিরুদ্ধে সুইস ট্রাইবুনাল বা মানবাধিকার সংক্রান্ত ইউরোপীয় আদালতে আবেদন করা হবে। তবে ক্যাসের রায় খারিজ করা অসম্ভব বলেই জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement