Paris Olympics 2024

পিস্তল ছাড়া নেই কোনও সরঞ্জাম, এক হাত পকেটে রেখে রুপো জিতে মন কাড়লেন তুরস্কের শুটার

প্যারিস অলিম্পিক্সে শুটিংয়ে জোড়া পদক জিতেছেন মনু ভাকের। তবে আন্তর্জাতিক পর্যায়ে আলোচনা হচ্ছে তুরস্কের এক শুটারকে নিয়েও। তিনি সোনা জেতেননি বা বিশ্বরেকর্ডও গড়েননি। আলোচনা হচ্ছে অন্য কারণে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ১৩:০৭
Share:

শুটিংয়ের সময় ইউসুফ ডিকেচ। ছবি: এক্স।

প্যারিস অলিম্পিক্সে শুটিংয়ে জোড়া পদক জিতে ভারতীয়দের আলোচনায় এখন শুধুই মনু ভাকের। তবে আন্তর্জাতিক পর্যায়ে আলোচনা হচ্ছে তুরস্কের ৫১ বছর বয়সি এক শুটারকে নিয়েও। তিনি সোনা জেতেননি বা বিশ্বরেকর্ডও গড়েননি। পেয়েছেন রুপো। কিন্তু যে ভাবে ঠান্ডা মাথায় পদক জিতেছেন, তা চমকে দিয়েছে গোটা বিশ্বকে।

Advertisement

মনু যে ইভেন্টে দ্বিতীয় ব্রোঞ্জটি জিতেছেন, সেই ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্টে নেমেছিলেন ইউসুফ ডিকেচ। সঙ্গী সেভাল ইলায়দা তারহানকে নিয়ে রুপো পান। হেরে যান সার্বিয়ার কাছে। কিন্তু তাঁর সাজপোশাক নজর কেড়েছে।

শুটিং ইভেন্টে নামার সময় শুধু বন্দুক নয়, আরও কিছু সরঞ্জাম দরকার হয়। পরতে হয় একটি বিশেষ চশমা, যার এক দিক ঢাকা থাকে। দৃষ্টি ঠিক রাখার জন্যই এই চশমা পরেন খেলোয়াড়েরা। পাশাপাশি বাইরের আওয়াজ যাতে কানে না আসে, তার জন্য একটি বিশেষ ধরনের হেডফোনও পরেন।

Advertisement

তবে ইভেন্টে নামার সময় কোনওটিই পরতে দেখা যায়নি ডিকেচকে। তিনি তুরস্ক লেখা সাদা রঙের একটি টি-শার্ট পরে নেমেছিলেন। না ছিল বিশেষ চশমা, না ছিল বিশেষ হেডফোন। সাধারণ চশমা পরেই নেমে পড়েছিলেন তিনি। একের পর এক গুলি নিখুঁত লক্ষ্যে ছুড়ে রুপো পান। ডিকেচের এই ঠান্ডা মানসিকতা মন কেড়ে নিয়েছে অনেকেরই।

ডিকেচের এই ছবি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। ২.২ কোটি লোক তা দেখেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement