Paris Olympics 2024

অলিম্পিক্সে জোকোভিচের বিরুদ্ধে হারতেই অবসর নিয়ে প্রশ্ন, বিরক্ত নাদাল

সোমবার রাফায়েল নাদাল হেরে যান নোভাক জোকোভিচের বিরুদ্ধে। আর তার পর থেকেই শুরু হয়ে গিয়েছে নাদালের অবসর নিয়ে জল্পনা। যা নিয়ে বিরক্ত ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। নাদাল হেরে যান ১-৬, ৪-৬ গেমে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৪ ১০:৪০
Share:

রাফায়েল নাদাল। —ফাইল চিত্র।

প্যারিস অলিম্পিক্সের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় রাফায়েল নাদালের। সোমবার তিনি হেরে যান নোভাক জোকোভিচের বিরুদ্ধে। আর তার পর থেকেই শুরু হয়ে গিয়েছে নাদালের অবসর নিয়ে জল্পনা। যা নিয়ে বিরক্ত ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। নাদাল হেরে যান ১-৬, ৪-৬ গেমে।

Advertisement

চোট সারিয়ে কোর্টে ফিরলেও এখনও ফর্মে ফিরতে পারেননি নাদাল। সোমবার পুরনো নাদালের কিছু ছোঁয়া দেখা গেলেও, কখনও মনে হয়নি তিনি জোকোভিচকে হারিয়ে দিতে পারবেন। যে সুরকির কোর্টে নাদালকে রাজা বলা হয়, যে কোর্টে ১৪ বার ফরাসি ওপেন জিতেছিলেন তিনি, সেই কোর্টেই হেরে গেলেন জোকোভিচের বিরুদ্ধে। এক মাস আগে ফরাসি ওপেনের প্রথম রাউন্ডে হেরে বিদায় নিয়েছিলেন নাদাল। আবার সেই কোর্টে হারতেই মনে করা হয়েছিল, নাদাল হয়তো অবসর নেবেন। নাদাল যদিও তেমনটা ভাবছেন না।

ম্যাচ শেষে প্রচণ্ড বিরক্তি নিয়ে নাদাল বলেন, “রোজ রোজ এক প্রশ্ন? প্রতি দিন আপনারা চাইছেন আমি অবসর নিই, প্রতি দিন। আমি চেষ্টা করছি প্রতি দিন নিজের সেরাটা দেওয়ার। কিন্তু প্রতি দিন এটা আমার শেষ ম্যাচ ভেবে খেলা সম্ভব নয়। আমি এখানে এসেছি নিজের সেরাটা দিতে। যে দিন অবসর নেব বা অবসর নেওয়ার কথা ভাবব, আমি আপনাদের জানিয়ে দেব। এখন আমি খেলাটা উপভোগ করার চেষ্টা করছি।”

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এক ঘণ্টা ৪৩ মিনিটে জোকোভিচের বিরুদ্ধে হেরে যান নাদাল। জোকোভিচ এই প্রতিযোগিতায় এক নম্বর বাছাই। চোটের কারণে দীর্ঘ দিন না খেলা নাদাল জানতেন সার্বিয়ার টেনিস তারকাকে হারানো কঠিন হবে। স্পেনের টেনিস তারকা বলেন, “এক জন খেলোয়াড় অন্য জনের থেকে অনেকটাই ভাল খেলেছে। এটা মেনে নিতে হবে। এই হার মেনে নেওয়া কঠিন ছিল। কিন্তু আমি মেনে নিয়েছি। কারণ আমি জানতাম, এমনটা হতে পারে। যে ধরনের টেনিস খেলা প্রয়োজন ছিল তা আমি খেলতে পারিনি। ১৫ বছর আগে আমার পা যে ভাবে চলত, এখন সেটা হয় না। এই অবস্থায় ইতিহাসের সেরা টেনিস খেলোয়াড়কে বিপদে ফেলা কঠিন।”

সিঙ্গলসে হেরে গেলেও নাদাল অলিম্পিক্সে এখনও খেলবেন। কার্লোস আলকারাজকে সঙ্গে নিয়ে ডাবল্‌সে খেলবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement