Paris Olympics 2024

অলিম্পিক্সে হকিতে সেমিতে ভারত, জিতলেই মঙ্গলে রুপো নিশ্চিত, ৪৪ বছর পর চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন

ব্রিটেনকে শুট আউটে হারিয়ে অলিম্পিক্স হকির সেমিফাইনালে উঠল ভারত। নির্ধারিত সময়ের খেলা ১-১ ব্যবধানে শেষ হওয়ার পর শুট আউট হয়। তাতে ৪-২ ব্যবধানে জয় পেল ভারত।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১৫:১৫
Share:

ভারতকে সেমিফাইনালে তুলে উচ্ছ্বাস শ্রীজেশের। ছবি: হকি ইন্ডিয়া।

ব্রিটেনকে শুট আউটে হারিয়ে অলিম্পিক্স হকির সেমিফাইনালে উঠল ভারত। নির্ধারিত সময়ের খেলা ১-১ ব্যবধানে শেষ হওয়ার পর শুট আউট হয়। তাতে ৪-২ ব্যবধানে জয় পেল ভারত। ৪২ মিনিট ১০ জনে খেলে জয় ছিনিয়ে নিল ভারতীয় দল। সেমিফাইনালে ভারতকে খেলতে হবে জার্মানি এবং আর্জেন্টিনার মধ্যে জয়ী দলের সঙ্গে। মঙ্গলবারের ম্যাচ জিতলেই প্যারিস অলিম্পিক্সে রুপো নিশ্চিত করে ফেলবে গত বারের ব্রোঞ্জজয়ীরা।

Advertisement

এই ম্যাচে অমিত রুইদাসকে লাল কার্ড দেখানো হয়। ভিডিয়ো আম্পায়ার বেঞ্জামিন গয়েন্টজেনের পরামর্শে দ্বিতীয় কোয়ার্টারের চতুর্থ মিনিটে লাল কার্ড দেখিয়ে বার করে দেওয়া হয় ভারতীয় দলের রক্ষণের অন্যতম ভরসা রুইদাসকে। টেলিভিশন রিপ্লেতে দেখা গিয়েছে বল দখলের লড়াইয়ের সময় রুইদাসের স্টিক ব্রিটেনের এক খেলোয়াড়ের মাথায় লেগে যায় অসাবধানতাবশত। বেঞ্জামিন দক্ষিণ আফ্রিকার ফিল্ড আম্পায়ার সিন রাপাপোর্টকে বলেন ‘ইচ্ছাকৃত আঘাত’ করা হয়েছে। তিনি লাল কার্ড দেখানোর সুপারিশ করেন। বাকি সময় ১০ জনে খেলতে হল ভারতীয় দলকে। এ বারের অলিম্পিক্স হকিতে এই প্রথম কোনও খেলোয়াড়কে লাল কার্ড দেখানো হল।

তাতেও আটকানো যায়নি ভারতীয় দলকে। ১০ জন হয়ে যাওয়ার পর রণকৌশল বদলে ফেলেন ভারতীয় দলের কোচ ক্রেগ ফুলটন। ম্যাচের ২২ মিনিটে পেনাল্টি কর্নার থেকে ভারতকে এগিয়ে দেন অধিনায়ক হরমনপ্রীত। ভারতীয় দল কোয়ার্টার ফাইনালের প্রথম থেকেই রক্ষণাত্মক রণকৌশল নেয়। এগিয়ে যাওয়ার পর আরও বেশি রক্ষণাত্মক হয়ে যায় ভারতীয় দল। সেই সুযোগ কাজে লাগিয়ে ২৭ মিনিটে ব্রিটেন সমতায় ফেরে মর্টন লির গোলে। দ্বিতীয় কোয়ার্টারের বাকি সময় ভারতের রক্ষণের উপর প্রবল চাপ তৈরির চেষ্টা করেন ব্রিটেনের খেলোয়াড়েরা। কিন্তু ভারতের গোলরক্ষক পিআর শ্রীজেশকে পরাস্ত করতে পারেনি ব্রিটিশেরা। অনবদ্য খেললেন হকিজীবনের শেষ প্রান্তে দাঁড়িয়ে থাকা ভারতীয় দলের গোলরক্ষক। ম্যাচের শেষ পর্যন্ত আক্রমণের ঝাঁজ বজায় রেখেও দ্বিতীয় গোলের মুখ দেখতে পায়নি ব্রিটিশেরা। মনপ্রীত সিংহ, হার্দিক সিংহ, অভিষেকদের দৃঢ়তার সামনে কাজে লাগেনি জার্মান আম্পায়ারের সহায়তা। প্রতি আক্রমণে উঠে গোল করার কয়েকটি সুযোগ পেয়েছিলেন ভারতীয়েরাও। কিন্তু সাফল্য আসেনি।

Advertisement

হকিতে এক জন কম নিয়ে খেলা কঠিন। তবু এক সেকেন্ডের জন্য মনোবল হারায়নি ভারতীয় দল। তৃতীয় কোয়ার্টারের শেষে ভারতের এক খেলোয়াড় সবুজ কার্ড দেখায় ২ মিনিট ন’জনে খেলতে হয় ভারতীয় দলকে। তা-ও সুবিধা করতে পারেনি ব্রিটেন। শেষ পর্যন্ত নির্ধারিত ৬০ মিনিটের লড়াই শেষ হয় ১-১ গোলে। ম্যাচ গড়ায় শুট আউটে। তাতেই মানসিক ভাবে পিছিয়ে পড়ে ব্রিটেনের খেলোয়াড়েরা। যার প্রভাব পড়ে শুট আউটেও।

শুট আউটে ভারতের হয়ে গোল করেন হরমনপ্রীত, সুখজিৎ সিংহ, ললিত কুমার উপাধ্যায় এবং রাজকুমার পাল। ব্রিটেনের হয়ে গোল করেন জেমস অ্যালবেরি, জ়্যাচ ওয়ালস। ব্যর্থ হন কোনর উইলিয়ামসন এবং ফিলিপ রোপার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement